×

অর্থনীতি

পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ ৮১ হাজার ৫১৮ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৬:৩৭ পিএম

আগামী অর্থবছরে পরিবহন ও যোগাযোগ খাতে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি অর্থবছরে এ খাতের বরাদ্দ ছিলো ৭২ হাজার ২৯ কোটি টাকা। আগামী অর্থবছরে ৯ হাজার ৪৮৯ কোটি টাকা বেশি বরাদ্দ দেয়া হলো।

অর্থমন্ত্রী বলেন, পরিবহন ও যোগাযোগ খাতে আমি আগামী ২০২২-২০২৩ অর্থবছরে ৮১ হাজার ৫১৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। বাংলাদেশকে একটি আধুনিক ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সরকার নিরাপদ, টেকসই পরিবেশবান্ধব ও সাশ্রয়ী যোগাযোগ অবকাঠামো গড়ে তুলতে সদা সচেষ্ট রয়েছে। আমরা সড়কপথ, সেতু, রেলপথ, নৌপথ এবং আকাশপথে সমন্বিত বিনিয়োগের মাধ্যমে একটি কার্যকর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষে কাজ করে যাচ্ছি। ২০২১-২০২২ অর্থবছরে এই খাতের বরাদ্দ ছিলো ৭২ হাজার ২৯ কোটি টাকা। যোগাযোগ খাতে ব্যাপক উন্নয়নের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে।

বাজেট প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি মহাসচিব খন্দকার এনায়েতউল্ল্যাহ বলেন, যোগাযোগ ব্যবস্থা একটি দেশের উন্নয়নের চাবিকাঠি। যে দেশের যোগাযোগ ব্যবস্থা যত ভালো, সেই দেশ তত উন্নত। তাই যোগাযোগ খাতে সবময়ই বরাদ্দ বাড়ানো উচিৎ। বাজেট বেশি থাকলে সড়কে বেশি কাজ হবে, উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। এতে আমরা পরিবহন সেক্টরের ব্যবসায়ী এবং যাত্রী সবার সুবিধা বাড়বে। সড়ক ভালো থাকলে, সড়কে শৃঙ্খা থাকলে অল্প সময়ে গন্তব্যে পৌছানো সম্ভব হবে। যাত্রীরাও ভোন্তিতে পড়বেন না। দেশের সব মহাসড়কগুলোকে লেন বাড়িয়ে আন্তর্জাতিক মানের করতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার ইতিমধ্যেই সড়ক যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। সড়ক, সেতু নির্মানের ফলে এখন যোগাযোগ সহজ হয়েছে। পদ্মাসেতুর উদ্বোধনের ফলে সারাদেশের সঙ্গে রাজধানীর সহজ যোগাযোগ ব্যবস্থা তৈরী হবে। বাজেটে যোগাযোগ খাতে বরাদ্দ আরো বাড়ানো উচিৎ বলেই আমি মনে করি।

এর আগে জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু হয়। অধিবেশনে অর্থমন্ত্রী ২০২২-২০২৩ অর্থবছরে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।

চলতি ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিলো ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। আগামী অর্থবছরের বাজেটে ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা বেশি প্রস্তাব উত্থাপিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App