×

খেলা

টাইগারদের বিপক্ষে উইন্ডিজ দলে তিন নতুন মুখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২২, ০৯:৪৪ পিএম

টাইগারদের বিপক্ষে উইন্ডিজ দলে তিন নতুন মুখ

উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট

দুই টেস্ট ও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি মাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আগামী ১৬ জুন থেকে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট। এরপর ড্যারেন স্যামি স্টেডিয়ামে ২৪ জুন থেকে শুরু হবে সাকিবদের দ্বিতীয় টেস্ট। আজ থেকে সিডব্লিউআই এর প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজ চলাকালীনই ক্যারিবিয়দের বিপক্ষে তিন ফরম্যাটেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত মাসে টাইগার স্কোয়াড ঘোষণা করলেও ওয়েস্ট ইন্ডিজের তাদের দল ঘোষণা করেছে গতকাল। তাও শুধু সাদা পোশাকে। ১৬ সদস্যের পরিবর্তে মাত্র ১২ সদস্যের দল ঘোষণা করেছে স্বাগতিকরা। ১২ জনের স্কোয়াডে নেই ক্যারিবিয়দের তিন অভিজ্ঞ ক্রিকেটার জেসন হোল্ডার, কেমার রোচ ও গ্যাব্রিয়েল।

তিনজনই ক্যারিবীয়দের বোলিং আক্রমণে অন্যতম সদস্য। যা সাকিব-তামিমদের জন্য অনেকটা স্বস্তি বয়ে এনেছে। পুরো সিরিজের জন্যই হোল্ডারকে দলের বাইরে রেখেছে নির্বাচকরা। এছাড়া কেমার রোচ আনফিটের জন্য দলে জায়গা পাননি। তবে ফিটনেস পরীক্ষায় পাস করতে পারলেও যুক্ত হতে পারবেন দলের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট এক বিবৃতিতে জানিয়েছে, ‘অলরাউন্ডার জেসন হোল্ডার বাংলাদেশের বিপক্ষে খেলছেন না। তার বিশ্রামের প্রয়োজন। পুরো সিরিজেই তাকে পাওয়া যাচ্ছে না। এই বিবৃতিতে আরো বলেছেন, রোচ যদি ফিটনেস পরীক্ষায় পাস করে তাহলে তাকে ১৩তম খেলোয়াড় হিসেবে স্কোয়াডে যুক্ত করা হবে। জেসন হোল্ডার ও কেমার রোচ দুইজনই বাংলাদেশের বিপক্ষে বেশ কার্যকরী বোলিং করেছেন। বাংলাদেশের বিপক্ষে ৮.৯৩ গড়ে দুই ম্যাচে ১৬ উইকেট পেয়েছেন জেসন হোল্ডার এবং ৯ ম্যাচে ২১.৪৭ গড়ে ৩৪ উইকেট পেয়েছেন কেমার রোচ। ওয়েস্ট ইন্ডিজের ১২ সদস্যের দলে অভিষেক হওয়ার অপেক্ষায় আছে তিন ক্রিকেটার। উইকেটরক্ষক ব্যাটার ডেভন থমাস, বাঁ হাতি স্পিনার গুদাকেশ মোটি এবং পেসার অ্যাণ্ডারসন ফিলিপ এই তিন নতুন ক্রিকেটার এসেছেন ওয়েস্ট ইন্ডিজ শিবিরে। এদের মধ্যে থমাস ও মোটি সাদা বলে খেললেও ফিলিপের কোনো ফরম্যাটেই খেলার সুযোগ হয়নি। বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দলে আছেন: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্লাকউড, এনক্রোমার বোনার, জন ক্যাম্পেল, জশুয়া ডি সিলভা, আলজারি জোসেফ, কাইল মায়ার্স, গুদাকেশ মোটি, অ্যান্ডারসন ফিলিপ, রেয়মন রেইফার, জায়ডেন সিলস, ডেভন থমাস।

ক্যারিবীয়দের বিপক্ষে সাদা পোশাকে টাইগারদের পরিসংখ্যান মোটেই সুখকর নয়। এপর্যন্ত দুই দল মোট ১৮ বার মুখোমুখি হয়েছে। যেখানে ১২ বার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও চারবার জিতেছে বাংলাদেশ। এছাড়া বাকি দুই ম্যাচ ড্র নিয়ে সন্তুষ্ট থেকেছেন। সর্বশেষ বাংলাদেশের মাটিতে ২০২১ সালে দুই মুখোমুখি হয়েছে দুই দল। কাইল মায়ার্সের ব্যাটিং ঝড় ও রাকিম কর্নওয়ালের ঘূর্ণিতে পতাকা উড়িয়েছে ক্যারিবিয়ানরা। দুই ম্যাচের টেস্ট সিরিজে চট্টগ্রামে ৩ উইকেটে ও মিরপুরে ১৭ রানের জয় পেয়েছে সফরকারি ওয়েস্ট ইন্ডিজ। তবে এর আগে ২০১৮ সালে ঘরের মাটিতেই দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই জয় অর্জন করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। সেই সিরিজে চট্টগ্রামে ৬৪ রানের জয় ও মিরপুরে ইনিংস ব্যবধানে জিতেছিল টাইগাররা। কিন্তু এ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সাদা পোশাকে চারটি সিরিজ খেলেছেন বাংলাদেশ। যেখানে ২০০৯ সালের দুই টেস্ট জয় ব্যতীত বাকি তিন সিরিজেই হেরেছে। এবারো ওয়েস্ট ইন্ডিজ থেকে কড়া হুঁশিয়ারি আসছে টাইগারদের বিপক্ষে।

কোনো প্রকার ছাড় দিবেন না বলে জানিয়েছেন ক্যারিরিয়দের নির্বাচক ডেসমন্ড হায়েন্স। টেস্ট সিরিজের দল ঘোষণার পর বিবৃতিতে তিনি বলেছেন, আমরা বাংলাদেশের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পূর্ণ পয়েন্টের প্রত্যাশায় আছি, যা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। স্বাগতিক হওয়ার সুবিধা কাজে লাগিয়ে দুটি ম্যাচ জিতে পূর্ণ পয়েন্ট পেলে আমাদের জন্য ভালো হবে। চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপে এ পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। যেখানে ২ জয়ের সুবাদের পূর্ণ ২৪ পয়েন্ট ও ২ ড্রয়ের সুবাদে মোট ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করছে। অপরদিকে মাত্র ৮ ম্যাচে মাত্র ১ জয় ও ১ ড্র নিয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে লাল-সবুজের প্রতিনিধিরা। টেস্ট ফরম্যাটে সম্প্রতি বাংলাদেশের থেকে বেশ ভালো ফর্মে আছে ওয়েস্ট ইন্ডিজ। গত মার্চে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল তারা।

প্রথম দুটি টেস্ট ড্রয়ের পর ১০ উইকেটে শেষ ম্যাচ জিতেছে স্বাগতিকরা। আর গত দুই মাসে দুই সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-০ ও ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ ব্যবধানে হেরেছে মুমিনুলরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট স্কোয়াডে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) চোট পাওয়া মেহেদী হাসান মিরাজও ফিরেছেন সাদা পোশাকে। রঙিন পোশাকে দীর্ঘদিন পর দলে সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়। একই সঙ্গে বিশ্বকাপের পর চোটের কবলে পড়া মোহাম্মদ সাইফউদ্দিনকেও ফিরিয়েছেন দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে আছেন সাকিব আল হাসান (অধিনায়ক), মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, ইয়াসির আলী, নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন, শহীদুল ইসলাম, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App