×

জাতীয়

৭ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে ডিএনসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২২, ০৯:৪২ পিএম

৭ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে ডিএনসিসি

বুধবার নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএনসিসির কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন আগামী ১২ জুন থেকে শুরু হচ্ছে। ৪ দিনের এই কর্মসূচি শেষ হবে ১৫ জুন। এবছর প্রতিপাদ্য শিশুকে ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান। এরই ধারাবাহিকতায় এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১০ অঞ্চলের ৫৪ ওয়ার্ডের এ প্লাস ক্যাম্পেইনে ৬৭৫৫৯২ জন শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে।

বুধবার (৮ জুন) নগর ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এসময় বক্তব্য রাখেন, ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি জেনারেল মো. জোবায়দুর রহমান, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে: কর্ণেল মো. গোলাম মোস্তফা সারওয়ার প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাম্পেইন চলাকালে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর পাশাপাশি জন্মের পরপর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ানো, শিশুর ৬মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত টিকা কেন্দ্রে এই টিকা খাওয়ানো হবে।

সংবাদ সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে তদারকির জন্য কেন্দ্রীয় ও আঞ্চলিক পর্যায়ে ভিজিলেন্স টিম নিয়োজিত থাকবে। সব শিশুকে কেন্দ্রে নিয়ে যথাসময়ে ভিটামিন এ খাওয়ানোর আহবান জানিয়ে তিনি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সবার হযোগিতা কামনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App