×

অর্থনীতি

৬.৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২২, ০৩:৩৩ পিএম

আগামী অর্থবছরের জন্য বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৭ শতাংশ।

মঙ্গলবার (৭ জুন) প্রকাশিত সংস্থার গ্লোবাল ইকোনমিক প্রসপেক্ট প্রতিবেদনে এই পূর্বাভাস দেয় বিশ্ব ব্যাংক। এর আগে চলতি বছরের জানুয়ারিতে একই অর্থবছরের জন্য ৬ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয় বৈশ্বিক আর্থিক হিসাব সংরক্ষণকারী এই সংস্থা।

মূল্যস্ফীতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ও সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হওয়ার কারণে সেটি কমিয়ে আনা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে সংস্থাটি। তবে আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশ ধরা হচ্ছে।

বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশে উন্নীত হতে পারে। এটিও সরকারি হিসাবের তুলনায় অনেক কম। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে, চলতি অর্থবছর প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ২৫ শতাংশে।

বিশ্বব্যাংকের মতানুযায়ী চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশ খানিকটা বাড়বে। দেশে বিনিয়োগ পরিস্থিতির উন্নতি এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ তেলসমৃদ্ধ আরব দেশগুলোর অর্থনীতি চাঙা হয়ে ওঠায় সেখান থেকে আসা বৈদেশিক আয়প্রবাহ (রেমিট্যান্স) বেড়ে যাওয়াই এর কারণ বলে মনে করছে বিশ্বব্যাংক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App