×

জাতীয়

সংসদীয় সীমানা পুনর্বিন্যাসের জন্য প্রস্তুতি নিতে ডিসিদের চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২২, ০৪:১১ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের জন্য প্রস্তুতি শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে গত পাঁচ বছরে যেসব প্রশাসনিক এলাকার নতুন বিন্যাস হয়েছে, সেসব তথ্য সংগ্রহ করে আগামী ২০ জুনের মধ্যে প্রতিবেদন দিতে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

মঙ্গলবার ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণের জন্য সর্বশেষ ৩০ এপ্রিল ২০১৮ তারিখে প্রকাশিত নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের গেজেটের পর যে সমস্ত প্রশাসনিক এলাকা সৃজন, বিয়োজন ও সংকোচন করা হয়েছে তার তথ্য প্রয়োজন। জরুরি ভিত্তিতে ইসি সচিবালয়ে তা পাঠাতে হবে।

আব্দুল হালিম খান বলেন, ইসির সীমানা পুনর্বিন্যাস সংক্রান্ত কমিটির সিদ্ধান্তের আলোকেই আমরা প্রাথমিক একটা প্রস্তুতি নিয়ে রাখছি। এটা রুটিন ওয়ার্ক। নতুন ইউপি, উপজেলাসহ আসনভিত্তিক তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে।

তিনি জানান, কাজ শুরু হলেই সার্বিক তথ্য কমিশনের কাছে উপস্থাপন করা হবে। সীমানা নিয়ে কাজ শুরু করলে সবশেষ করতে অন্তত ছয় মাস সময় লাগবে।

নির্বাচনের আগে আরও বেশ কিছু কাজ থাকছে ইসির। নতুন আইনের ভিত্তিতে আসনের সীমানা পুনর্বিন্যাসের জন্য সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় হবে। ৩০০ নির্বাচনী এলাকার খসড়া তালিকা করতে হবে। সীমানা পুনর্বিন্যাসের খসড়ায় ইসি অনুমোদন দিলে প্রাথমিক তালিকা প্রকাশ এবং এর উপর দাবি-আপত্তি-সুপারিশ চাওয়া হবে। শুনানির মাধ্যমে দাবি-আপত্তি নিষ্পত্তি করে ৩০০ নির্বাচনী এলাকার নতুন সীমানা চূড়ান্ত হবে এবং তারপর গ্রেজেট প্রকাশ করবে ইসি।

এদিকে আসন সীমানা পুনর্বিন্যাসের আবেদনের স্তূপ জমছে ইসিতে বলে জানা গেছে।  একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ৩০ এপ্রিল ২৫টি আসনের সীমানায় পরিবর্তন এসেছিল। আগামী বছর ৩১ অক্টোবর থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App