×

জাতীয়

নারীদের হয়রানি বন্ধে গণপ‌রিবহনে সি‌সি ক্যামেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২২, ০৭:০০ পিএম

নারীদের হয়রানি বন্ধে গণপ‌রিবহনে সি‌সি ক্যামেরা
নারীদের হয়রানি বন্ধে গণপ‌রিবহনে সি‌সি ক্যামেরা

বাসে নারী যাত্রীদের হয়রানি বন্ধে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। ফাইল ছবি

গণপরিবহ‌নে নারী‌দের হয়রানীর চিত্র নিত্যদিনের। এবার এই হয়রানি ব‌ন্ধে রাজধানীর ১'শটি পাব‌লিক বা‌সে সি‌সি (‌ক্লোজ সা‌র্কিট) ক‌্যামেরা বসা‌নো হ‌চ্ছে। সব কিছু ঠিক থাক‌লে আগামী ৩০ জু‌নের ম‌ধ্যে এই কর্মসূ‌চি বাস্তবায়ন শুরু হ‌বে।

সরকা‌রের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণাল‌য়ের অধী‌নে ম‌হিলা ব্য়িক অধিদপ্তর আগামী এক বছ‌রের জন‌্য এই পাইলট প্রকল্প‌টি বাস্তবায়ন ক‌রবে। বেসরকা‌রি প্রতিষ্ঠান দিপ্ত ফাউন্ডেশন এতে সহায়তা কর‌বে।

বুধবার (৮ জুন) বিকা‌লে ইস্কাট‌নের ম‌হিলা ও শিশু বিষয়ক অধিদপ্ত‌র মিলনায়ত‌নে আ‌য়োজিত এক সে‌মিনা‌রে এমন তথ‌্য জানা‌নো হয়।

অনুষ্ঠানে উপ‌স্থিত ছি‌লেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব ও কর্মসূচি পরিচালক পাপিয়া ঘোষ, অতিরিক্ত সচিব এনডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, যুগ্ম সচিব ফেরদৌস বেগম এবং দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান প্রমুখ।

সেমিনা‌রে বক্তারা ব‌লেন, দে‌শে এই মুহূর্তে মোট জন‌গো‌ষ্ঠির ৩৬ শতাংশ নারী কর্মক্ষে‌ত্রে যাতায়াত কর‌ছে। তা‌দের ম‌ধ্যে ৮০ ভাগই গণপ‌রিবহণ ব‌্যবহার করে। অন‌্যদি‌কে বাংলা‌দেশ যাত্রী কল‌্যাণ স‌মি‌তির এক জ‌রিপ প্রতি‌বেদ‌নের তথ্য অনুযায়ী, দে‌শের শতকরা ৯৪ ভাগ নারী কোন না কোন ভা‌বে গণপ‌রিবহ‌নে হয়রানির শিকার হয়।

সেমিনা‌রে মূল প্রবন্ধ উপস্থাপন ক‌রেন ম‌হিলা ও শিশু বিষয়ক মন্ত্রণাল‌য়ের য‌ুগ্ম স‌চিব ফের‌দৌসী বেগম। তিনি ব‌লেন, গণপ‌রিবহ‌নে নারী‌দের বি‌ভিন্ন ভা‌বে যৌন হয়রানি একটা স্বাভা‌বিক বিষ‌য়ে প‌রিণত হ‌য়ে‌ছে। কিন্তু এ নিয়ে নারী‌দের দি‌কেই অভিযো‌গের আঙুল তোলা হয়।

সে‌মিনা‌রে অংশ নি‌য়ে ঢাকা দ‌ক্ষি‌ণের ট্রা‌ফিক বিভাগের বিভাগীয় ক‌মিশনার ব‌লেন, শিগ‌গিরই ঢাকা সি‌টি‌তে রেশনালাইজ বা‌স চালু হ‌চ্ছে। এসব বা‌সে সি‌সি ক‌্যামা‌রে স্থাপ‌ন করা হ‌লে নারী নির্যাতন কম‌বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App