×

খেলা

অবসরের ঘোষণা দিয়েছেন মিতালি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২২, ০৪:২৬ পিএম

অবসরের ঘোষণা দিয়েছেন মিতালি

মিতালি রাজ

দীর্ঘ ২৩ বছরের লম্বা ক্রিকেট ক্যারিয়ারে ভারতের নারী ক্রিকেটের সমার্থকই হয়ে উঠেছিলেন মিতালি রাজ। অবশেষে নিজের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৩৯ বছর বয়সী এই ব্যাটার।

বুধবার (৮ জুন) টুইটারে নিজের অবসরের কথা জানিয়েছেন মিতালি। সেখানে ভক্তদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সেখানে লিখেছেন- ‘এতগুলো বছর ধরে আপনাদের সবার ভালোবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ। আমি এখন আপনাদের দোয়া ও সমর্থন নিয়ে দ্বিতীয় ইনিংসের দিকে তাকিয়ে আছি। ’

এদিকে কিছুদিন আগে তার অবসর নিয়ে জোর গুঞ্জনই চলছিল ক্রিকেট পাড়ায়। মিতালি রাজ বয়স ৩৯ ছুঁয়ে ফেলেছে গত ডিসেম্বরে। ভারতীয় নারী দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় তিন ফরম্যাটেই দুর্দান্ত খেলেছেন। ভারতের হয়ে তিন ফরম্যাটেই খেলা মিতালির শেষ ম্যাচ ছিল সবশেষ নারী বিশ্বকাপে, গত ২৭ মার্চ। সেটাই হয়ে রইলো তার ক্যারিয়ারেরও শেষ। যাই হোক সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নীল জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিলেন। বুধবার টুইটারে একটি পোস্টের মাধ্যমে মিতালি লিখেছেন, ‘ছোটবেলাতেই একটা লক্ষ্য স্থির করে নিয়েছিলাম, ভারতের নীল জার্সি পরব বলে। দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সবচেয়ে বেশি সম্মানের। যাত্রাপথে বেশিরভাগ সময়টাই ভালো ছিল আমার জন্য। খুব কম সময়েই তিক্ত অভিজ্ঞতা হয়েছে। প্রত্যেকটা অভিজ্ঞতাই আমার কাছে আলাদা ছিল। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে সুন্দর, পরিপূর্ণ এবং উপভোগ্য বছর ছিল। সব যাত্রাই এক দিন শেষ হয়। আজ সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমি অবসর নিচ্ছি। আমি যত বারই মাঠে ঢুকেছি, ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা ঢেলে দিয়েছি। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর আমার যে অভিজ্ঞতা হয়েছে, তা সারাজীবন মনে রাখব। মনে হচ্ছে, এখন ক্রিকেটজীবন শেষ করার সেরা সময়। আমাদের দল কিছু তরুণ, প্রতিভাবান ক্রিকেটারদের হাতে সুরক্ষিত রয়েছে। নারী ক্রিকেটের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল।

এছাড়া ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মিতালি। তিন বছর পর ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলেন প্রথম টেস্ট। লাল বলে ক্রিকেটে অভিষেকের বছরই একই দলের বিপক্ষে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকান ১৯ বছর ২৫৪ দিন বয়সী মিতালি। এই দলের বিপক্ষেই ২০০৬ সালে খেলেন প্রথম টি-টোয়েন্টি। এরপর এই তারকা ক্রিকেটারকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। ১২ টেস্ট, ২৩২ ওয়ানডে ও ৮৯ টি-টোয়েন্টি খেলে তার সব মিলিয়ে ৮ সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি। টেস্টে একমাত্র সেঞ্চুরিকে নিয়ে গেছেন ডাবলে। ক্যারিয়ার সেরা ২১৪ রান সাদা পোশাকে, সব মিলিয়ে ৬৯৯ রান। ওয়ানডেতে ৭৮০৫ রান ও টি-টোয়েন্টিতে ২৩৬৪ রানের মালিক তিনি। ২৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে মিতালির সংগ্রহ ১০৮৬৮ রান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App