বৈদেশিক বাণিজ্যেও ঢেউ লাগবে, আসবে বিনিয়োগ

আগের সংবাদ

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডে গভীর শোক নরেন্দ্র মোদির

পরের সংবাদ

পরিবেশ সূচকে সবার নিচে অবস্থান বাংলাদেশের

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ৮:১৩ পূর্বাহ্ণ আপডেট: জুন ৮, ২০২২ , ৮:২০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক এক পরিবেশ সূচকে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি প্রতিবেশী দেশের অবস্থান সবার নিচে দেখা গেছে। এ সূচকে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান হয়েছে ১৭৭তম। সেই সঙ্গে ভারত ও পাকিস্তানের অবস্থান হয়েছে সবার নিচে। এছাড়া ভিয়েতনাম ও মিয়ানমার তালিকায় যথাক্রমে ১৭৬, ১৭৮ ও ১৭৯ নম্বরে রয়েছে।

যুক্তরাষ্ট্রের ইয়েল সেন্টার ফর এনভায়রনমেন্টাল ল অ্যান্ড পলিসি ও কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স ইনফরমেশন নেটওয়ার্ক সম্প্রতি ২০২২ সালের এনভায়রনমেন্টাল পারফরম্যান্স ইনডেক্স (ইপিআই) প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

৭৭ দশমিক ৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ ডেনমার্ক। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা যুক্তরাজ্য ও ফিনল্যান্ডের পয়েন্ট যথাক্রমে ৭৭ দশমিক ৭ ও ৭৬ দশমিক ৫। এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে জাপান। তাদের পয়েন্ট ২৫। শীর্ষ ৫০ এর মধ্যে এশিয়ার আর মাত্র দুটি দেশ রয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ৩৯ ও সিঙ্গাপুর ৪৪ নম্বরে রয়েছে।

পরিবেশ বিষয়ে ১১টি সমস্যাসংক্রান্ত বিভাগের ৪০টি নির্দেশকের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। এটি তৈরি করতে বিশ্বের ১৮০টি দেশের জলবায়ু পরিবর্তন, পরিবেশগত স্বাস্থ্য ও বাস্তুতন্ত্রের প্রাণবন্ততার বিষয়টি পর্যালোচনা করা হয়েছে।

সূচক অনুযায়ী সবচেয়ে কম ১৮ দশমিক ৯ পয়েন্ট পেয়েছে বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ ভারত। এর আগের কয়েকটি দেশের মধ্যে মিয়ানমার ১৯ দশমিক ৪, ভিয়েতনাম ২০ দশমিক ১, বাংলাদেশ ২৩ দশমিক ১ ও পাকিস্তান ২৪ দশমিক ৬ পয়েন্ট পেয়েছে।

এতে বলা হয়েছে, যেসব দেশ দীর্ঘমেয়াদি স্থায়িত্বের চেয়ে অর্থনৈতিক উন্নয়নকে প্রাধান্য দিয়েছে বা অভ্যন্তরীণ অস্থিরতা ও অন্যান্য সংকটে জর্জরিত, সেসব দেশ তালিকায় নিচের দিকে রয়েছে। মারাত্মক খারাপ বায়ুমান ও অব্যাহত গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ফলে তালিকায় প্রথমবারের মতো সবার নিচে অবস্থান করছে ভারত। এদিকে ২৮ দশমিক ৪ পয়েন্ট নিয়ে তালিকার ১৬১ নম্বরে অবস্থান হয়েছে চীনের। দ্রুত শিল্পায়নের পথে থাকা চীন বিশ্বের অন্যতম শীর্ষ দূষণকারী।

সূচকের সঙ্গে যুক্ত গবেষকরা বলছেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ক্ষেত্রে ২০৫০ সালের মধ্যে চীন প্রথম ও ভারত দ্বিতীয় অবস্থানে থাকবে।

৫১ দশমিক ১ পয়েন্ট নিয়ে তালিকায় ৪৩তম অবস্থানে যুক্তরাষ্ট্র এবং ৩৭ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ১১২তম স্থানে আছে রাশিয়া। প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পিছিয়ে থাকার মধ্যে ট্রাম্পের আমলে জলবায়ুসংক্রান্ত কর্মসূচি পিছিয়ে দেওয়ারই প্রতিফলন ঘটেছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়