এমপি বাহারকে কুমিল্লা সিটি এলাকা ছাড়তে বললো ইসি

আগের সংবাদ

পদ্মা সেতু বড় অর্জন, তবে জবাবদিহিতা চাই: বিএনপির হারুন

পরের সংবাদ

পদ্মা সেতুর পরতে পরতে দুর্নীতি: বিএনপির রুমিন ফারহানা

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১০:৪৪ অপরাহ্ণ আপডেট: জুন ৮, ২০২২ , ১১:৩৯ অপরাহ্ণ

পদ্মা সেতু নিয়ে সংসদে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ প্রস্তাবের ওপর বক্তব্য দিতে গিয়ে বিএনপি সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, পদ্মা সেতুর মতো একই দৈর্ঘ্যের অন্যান্য সেতুর কাজের সঙ্গে তুলনা করলে পদ্মা সেতুকে আমরা গোল্ডেন সেতু বলতেই পারি। আর এ সেতু ৩০ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে, যা মনে হয় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল সেতু। এসময় তিনি পদ্মা সেতুর পরতে পরতে দুর্নীতি হয়েছে বলে মন্তব্য করেন। বুধবার (৮ জুন) জাতীয় সংসদে পদ্মা সেতুর উপর আলোচনায় তিনি এ কথা বলেন।

বক্তব্যে রুমিন ফারহানা বলেন, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ শুরু হওয়ার কথা ছিল ২০১১ সালের আর শেষ হওয়ার কথা ছিল ২০১৩ সালে। মূল পরিকল্পনা করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালে। সেই সময় ১০ হাজার ১শ’ ৬১ কোটি টাকার বহুল আলোচিত পদ্মা সেতু প্রকল্প পাস হয়।

পরে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক যখন পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে দাড়ায়। বাধ্য হয়ে আওয়ামী লীগ পদ্মা সেতু নির্মাণের ভার নেন। এরপর দফায় দফায় বাড়ানো হয় পদ্মা সেতু নির্মাণে ব্যয়। কয়েক দফা বেড়ে এর ব্যয় দাড়ায় ৩০ হাজার কোটি টাকা। এটা যদি ভারত, মালয়েশিয়া, চীন ও জাপানের সঙ্গে তুলনা করি তাহলে তাদের খরচ হয় প্রতি কিলোমিটারে ৫০০ থেকে ৭০০ কোটি টাকা।

তিনি বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে যদি পদ্মা সেতু নির্মাণ করা হতো তাহলে এসেতু অনেক কম টাকায় হয়ে যতে। কেননা বিশ্ব ব্যাংকের টাকায় কোন কিছু নির্মাণ করতে হলে তার জবাবদিহিতা করতে হয়, হিসেব দিতে হয়। কিন্তু দেশের অর্থে পদ্মা সেতু নির্মাণ করতে গিয়ে সরকার অর্থ লুটপাট করেছে। তার ওপরে সেতুর নকশার কথা বলতে গিয়ে রুমিন বলেন, প্রথমে সেতুতে রেল পথ ছিল না, পরে রেলপথ সেতুতে সংযুক্ত করতে গিয়ে নকশার পরিবর্তন করতে হয়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে রেল সংযুক্ত করেন এবং নির্মাণ খরচ ধরা হয় ৩৯ হাজার কোটি টাকা। তাই আমরা বলতে পারি গোল্ডেন পদ্মা সেতুর পরতে পরতে দুর্নীতি।

রুমিন বলেন, আমরা যদি ভারতের ভূপেন হাজারিকা সেতুর দিকে তাকাই তাহলে দেখতে পাই ৯ কিলোমিটারের ব্রীজ নির্মাণের খরচ হয় ১১ শ’ কোটি রুপি। অর্থাৎ একটা পদ্মা সেতুর নির্মাণব্যয় দিয়ে ভারতের ত্রিশটা ভূপেন হাজারিকা সেতু নির্মাণ করা সম্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়