×

জাতীয়

চার মোবাইল কোম্পানির কাছে পাওনা ১৩ হাজার ৬৮ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২২, ০৬:১৮ পিএম

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার জানিয়েছেন দেশের চারটি মোবাইল কোম্পানীর কাছে মোট ১৩ হাজার ৬৮ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৩৪ টাকা বকেয়া রয়েছে। মঙ্গলবার (৭ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেন বাবলার এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী গ্রামীণ ফোনের কাছে মোট পাওনা ছিল ১২ হাজার ৫৭৯ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ১৩৫ টাকা। তারা ইতিমধ্যে ২ হাজার কোটি টাকা পরিশোধ করেছে, তাদের কাছে বর্তমানে বকেয়া রয়েছে ১০ হাজার ৫৭৯ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ১৩৫ টাকা। আবার রবি আজিয়াটার কাছে পাওনা ছিল ৮৬৭ কোটি ২৩ লাখ ৯১ হাজার ৪৭৬ টাকা, ইতিমধ্যে কোম্পানিটি ১৩৮ কোটি টাকা পরিশোধ করেছে। তাদের কাছে বর্তমানে আরো পাওনা রয়েছে ৭২৯ কোটি ২৩ লাখ ৯১ হাজার ৪৭৬ টাকা। এছাড়া প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের কাছে মোট পাওনা রয়েছে ১২৮ কোটি ৬ লাখ ৯৮ হাজার ৩২৩ টাকা, আর টেলিটক বাংলাদেশ লিমিটেডের কাছে পাওনা আছে ১৬শ ৩১ কোটি ১৭ লাখ টাকা। সব মিলিয়ে সরকার এ চারটি কোম্পানীর কাছে মোট ১৩ হাজার ৬৮ কোটি ৪২ লাখ ৬৫ হাজার ৯৩৪ টাকা টাকা পাবে।

মন্ত্রী জানান, এ বিষয়ে গ্রামীণ ফোন, রবি আজিয়াটা এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকমের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছে। যা বর্তমানে বিচারাধীন। তিনি আরো জানান, টেলিটকের ৩ জি স্পেকট্রাম এসনাইমেন্ট ফি বাবদ ১ হাজার ৫৮৫ কোটি ১৩ লাখ টাকা ইক্যুইটিকে কনভারসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য অর্থমন্ত্রণালয়কে অনুরোধ জানান হয়েছে। এখনো অর্থমন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা আসেনি এবং এসওএফ বাবদ বকেয়া ৪৬ কোটি ৪ লাখ টাকা আদায়ের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান মোস্তফা জব্বার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App