×

জাতীয়

সীতাকুণ্ডের ঘটনা তদন্তে নিরপেক্ষ কমিশন গঠনের দাবি ফখরুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২২, ০৩:১৪ পিএম

চট্টগ্রামের সীতাকুণ্ডের বি এম ডিপোতে রাসায়নিক বিস্ফোরণের ঘটনার তদন্তে ‘নিরপেক্ষ কমিশন’ দাবি উত্থাপন করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (৬ জুন) দুপুরে গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে সাংবাদিকদের সামনে এ দাবি জানান।

তিনি বলেন, আমি মনে করি যে, এ ঘটনার জন্য অবিলম্বে একটা নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করা উচিত। এর জন্য যারা দায়ী তাদের খুঁজে বের করা দরকার। এ ঘটনার পর জাতীয় শোক দিবস ঘোষণা করা উচিত ছিল বলে তিনি মন্তব্য করেন।

এ ঘটনায় হতাহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও দেশের সব কন্টেইনার ডিপোতে ‘তদারকি ব্যবস্থা’ চালু করার দাবিও জানান বিএনপির মহাসচিব।

তদন্ত কমিশন কেমন হতে পারে বলে মনে করছেন এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, আমি কিন্তু এখন পর্যন্ত অতীতের কোনো ঘটনার তদন্ত প্রতিবেদন দেখিনি। যখন আমরা নিরপেক্ষ কথাটা বলি, তখন দল নিরপেক্ষ ও সরকারের সঙ্গে সম্পর্ক নেই এমন বিশেষজ্ঞদের দিয়ে তদন্ত করাকে বোঝাই। দল নিরপেক্ষদের দিয়ে তদন্ত করতে হবে।

গত শনিবার রাত ৯টার দিকে সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে বেসরকারি ওই কন্টেইনার ডিপোতে আগুন লাগে। এ ঘটনায় রবিবার পর্যন্ত ৪৯ জনের মৃত্যু ও দুই শতাধিক মানুষ আহত হওয়ার খবর জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সীতাকুণ্ডে ঘটনার প্রসঙ্গে টেনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সেনাবাহিনীর একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার আলোচনা রবিবার টেলিভিশনে শুনছিলাম। সে সময় তিনি বলছিলেন, তাদের কাছে প্রয়োজনীয় উপকরণ নেই। আজকে আমি এই জায়গায় প্রশ্ন করতে চাই, এই সরকার তাহলে কী করছে?

আমি যে কথাটা বলছি যে, তথাকথিত অবকাঠামো নির্মাণের নামে নিজেদের পকেট ভারী করা, দুর্নীতি করা- এটাই তাদের মূল লক্ষ্য। জনগণের কল্যাণের জন্য, জনগণের সেফটি-সিকিউরিটির জন্য, মানুষকে ভালো রাখার জন্য এই সরকারের কোনো দায়বন্ধতা নেই। এই সরকার যেহেতু নির্বাচিত সরকার না সেই কারণে তাদের জবাবদিহিতা নেই।

সীতাকুণ্ডের বিস্ফোরণে দেশের পোষাকশিল্পে অথবা অর্থনীতিতে কোনো প্রভাব পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, অর্থনীতিতে অবশ্যই নেতিবাচক প্রভাব পড়বে। অলরেডি এই নিয়ে কথাবার্তা শুরু হয়েছে। কারণ যেসব ঘটনা ইতিমধ্যে তাজনীন ফ্যাক্টরি বা অন্যান্য ফ্যাক্টরিগুলো এবং রানা প্লাজার ঘটনার ব্যাপারে গার্মেন্টস যেভাবে একটা নেতিবাচক অবস্থায় এসেছিল। এটা পরবর্তীকালে যারা ক্রেতা ছিলো বা বিদেশিরা বাংলাদেশের সঙ্গে কেনাকাটা করে তাদের সহযোগিতায় আমাদের গার্মেন্টস প্রডিউসার ও মালিকদের আগ্রহের কারণে সেই ব্যাপারটা অনেকটা কাটিয়ে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App