×

খেলা

ব্রাজিলের মান বাঁচালেন নেইমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২২, ০৬:৩১ পিএম

ব্রাজিলের মান বাঁচালেন নেইমার

জাপানের বিপক্ষে জয়সূচক গোলদাতা নেইমারকে ঘিরে সতীর্থদের উল্লাস

এস্তোনিয়ার বিপক্ষে গত রাতেই ৫ গোল পেয়েছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। অপরদিকে উয়েফা নেশন লিগে সুইজারল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল বিশ্বে তিন জনপ্রিয় তারকাদের মধ্যে দুইজনই ছিলেন সফল। বাকি ছিল নেইমার। ব্রাজিল সমর্থকদের প্রত্যাশা ছিল আজ সোমবার বিকেলে সূর্যোদয়ের দেশের নেইমারের উদয় হবে নতুন রূপে। শেষ পর্যন্ত নেইমার গোল করলেও সেটি ছিল স্পট কিক থেকে। এই গোলের সুবাদে জয় নিয়ে মাঠ ছেড়েছে তিতের শিষ্যরা। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাপানের জাতীয় স্টেডিয়ামে ১-০ গোলের জয় পেয়েছে ব্রাজিল। স্পট কিক থেকে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেছেন নেইমার জুনিয়র।

সোমবার (৬ জুন) প্রতিপক্ষের মাঠে দাপট দেখিয়েছে সফরকারি ব্রাজিল। ৫৩ শতাংশ বল নিজেদের পায়ে রেখে সবমিলিয়ে ২১টি শট নিয়েছে নেইমাররা। তবে মাত্র ৫টি শটকে লক্ষ্য বরাবর রাখতে পেরেছিল তারা। প্রথম ৪৫ মিনিটে বেশ ভালো করেই প্রতিহত করেছিল সফরকারি ব্রাজিলকে। আক্রমণের উপর আক্রমণ চালালেও জাপানের রক্ষণভাগকে ভেঙ্গে প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি সেলেসাওরা। প্রথমার্ধে মোট ১৫টি শট নিয়েছে ব্রাজিল। জাপানের শক্তিশালী রক্ষণভাগের জন্য মাত্র ৩টি শটকে লক্ষ্যে রাখতে পেরেছে ব্রাজিল। ম্যাচের দ্বিতীয় মিনিটেই পোস্টে লেগে ফেরে রাফিনহার শট। ১৮ মিনিটে আরেকটি দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি।

জাপানিজ গোলরক্ষককে প্রায় ফাঁকায় পেয়েও লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন। ৪০ মিনিটে আরও একবার গোলের খুব কাছাকাছি চলে এসেছিলেন রাফিনহা। ফ্রি-কিক থেকে তার বাঁ পায়ের বাঁকানো শট ডান দিকের পোস্টের কান ঘেঁষে চলে বাইরে যায়। ২৬ মিনিটে বক্সের বাইরে থেকে নেইমারের ডান পায়ের অসাধারণ বাঁকানো শট দারুণ দৃঢ়তায় বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক সুইশি গোনদা। জাপানও অবশ্য শুধু রক্ষণেই ব্যস্ত ছিল না। সুযোগ বুঝে তারাও আক্রমণে উঠেছে। বেশ কয়েকটি শট নিলেও লক্ষ্য বরাবর রাখতে ব্যর্থ হয়েছে জাপানিজরা। শেষদিকে বেশ কয়েকবার আক্রমণে উঠেও ব্যর্থ হয়েছে জাপানিজরা।

জাপানের বিপক্ষে এর আগে কখনও হারেনি ব্রাজিল। এখন পর্যন্ত দুই দলের ১২ সাক্ষাতে ব্রাজিল শেষ হাসি হেসেছে ১০টি ম্যাচে, ড্র হয়েছে অন্য দুই ম্যাচ। এই ম্যাচে নিজেদের একাদশে বেশ কিছু পরিবর্তন এনেছে ব্রাজিল। গোলবারের নিচে ফিরেছেন দলের এক নম্বর গোলরক্ষক অ্যালিসন বেকার। এছাড়া পরিবর্তন হয়েছে আরো তিন ফুটবলার।

ব্রাজিলের শুরুর একাদশ: অ্যালিসন বেকার, দানি আলভেস, এডের মিলিতাও, মার্কুইনহোস, গুইলেরমে আরানা, ফ্রেড, ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা, রাফিনহা, নেইমার ও ভিনিসিয়ুস জুনিয়র।

জাপানের শুরুর একাদশ: সুইচি গোন্দা, কো ইতাকুরা, ইউতা নাকায়ামা, মায়া ইয়োশিদা, ইউতো নাগাতোমো, তাকুমি মিনামিনো, ওয়াতারো এন্দো, জেঙ্কি হারাগুচি, জুনিয়া ইতো, কিয়োগো ফুরু হাসি ও আও তানাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App