×

শিক্ষা

ছয় দফা দাবিতে প্রতিবন্ধী ঐক্য সমাজের সংবাদ সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২২, ০৪:০৪ পিএম

ছয় দফা দাবিতে প্রতিবন্ধী ঐক্য সমাজের সংবাদ সম্মেলন

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে সংবাদ সম্মেলনে ছয় দফা দাবি তুলে ধরেন প্রতিবন্ধী ঐক্য সমাজের সদস্যরা। ছবি: ভোরের কাগজ

রাষ্ট্রের নাগরিক হিসেবে রাষ্ট্রের কাছ থেকে প্রাপ্য সেবা ও সব ধরনের নাগরিক অধিকারের দাবি আদায়সহ ছয় দফা দাবিতে প্রতিবন্ধী ঐক্য সমাজের ব্যানারে সংবাদ সম্মেলন করেছে প্রতিবন্ধীরা।

সোমবার (৬ জুন) দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন প্রতিবন্ধী ঐক্য সমাজের সভাপতি মো. আল মাহমুদ হোসেন, সাধারণ সম্পাদক মো. আলমগীর প্রামাণিক, সাধারণ সম্পাদক জাইদুল ইসলাম, অর্থ সম্পাদক মোশারফ হোসেনসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে বক্তারা প্রতিবন্ধীদের অধিকার আদায়ের পাশাপাশি ভিক্ষাবৃত্তি এড়িয়ে যেন নির্বিঘ্নে সাধারণ মানুষের মতো তারা সমাজে কাজ করে খেতে পারে সে বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তারা বলেন, আমরা সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠী। প্রতিবন্ধী হিসেবে আমরা প্রতিদিন ৫০০ থেকে ৭০০ টাকা আয় করে দুই বেলা ডাল-ভাত খেয়ে কোনোমতে বেঁচে থাকার চেষ্টা করছি। আমাদের অনেক প্রতিবন্ধী ভাই আছেন, যারা ভিক্ষা করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু আমরা ভিক্ষা করতে চাই না, আমরা কাজ করে খেতে চাই, কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করতে চাই। প্রতিবন্ধী হওয়ায় প্রতিটি পদক্ষেপেই আমাদের কাজে বাঁধার সম্মুখীন হতে হচ্ছে।

আমরা রিকশা চালানোসহ অন্যান্য কাজ করতে গেলে প্রশাসনিক হয়রানির শিকার হতে হয়। রিকশা চালাতে গিয়ে দেখি সকালে অহেতুক জরিমানা, বিকেলে রেকার বিল, রাতে ডাম্পিং। রেকার করলে এক হাজার ২০০, এবং ডাম্পিং করলে ৫ হাজার টাকা রিকশা প্রতি জরিমানা দিতে হয়। আমরা প্রতিবন্ধী হওয়ায়ও প্রশাসনসহ স্থানীয় নেতারা আমাদের সহযোগিতার পরিবর্তে নানা ধরনের হয়রানি করছে প্রতিনিয়ত।

এ সময় মোরশেদ আলম নামের একজন প্রতিবন্ধী বলেন, আমরা প্রতিবন্ধী যারা আছি তারা পচা ইলিশের মতো। পচে গেলে যেমন ইলিশ মাছের দাম থাকে না বর্তমান সমাজে আমরা ঠিক তেমনি। কেউ আমাদের গুরুত্ব দেয় না। যে দেশে প্রধানমন্ত্রীর মেয়ে অটিজম নিয়ে কাজ করেন সে দেশে কেন আমাদের পদে পদে ভোগান্তির শিকার হতে হবে। আমরা আমাদের অধিকারগুলো চাচ্ছি। আমরা ভিক্ষা করে সমাজের বোঝা হতে চাই না। কিন্তু কাজ করতে নামলেও প্রশাসন থেকে বাঁধা আসে। তাহলে আমরা কোথায় যাবো?

সংবাদ সম্মেলনে অবিলম্বে তাদের ছয় দফার বাস্তবায়ন করার দাবি করা হয়। ছয় দফা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন বক্তারা।

প্রতিবন্ধী ঐক্য সমাজের ছয় দফা দাবিগুলো হলো-

১) অধিকার: রাষ্ট্রের নাগরিক হিসেবে (অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা) রাষ্ট্রের কাছ প্রাপ্য সেবাসহ সব ধরনের অধিকার বাস্তবায়ন।

২) সামাজিক মর্যাদা: প্রতিবন্ধী হলেও মানুষ হিসেবে অন্যান্য সাধারণ ব্যক্তিদের মতো সামাজিক মর্যাদা নিয়ে বাঁচার অধিকার।

৩) নাগরিক নিরাপত্তা: সংবিধানের ধারা-৩ অনুযায়ী ‘জীবন, স্বাধীনতা এবং দৈহিক নিরাপত্তায় প্রত্যেকের অধিকার আছে’। নাগরিক হিসেবে রাষ্ট্র যে নিরাপত্তার অধিকার দেয়া হয়েছে সেই অধিকার নির্বিঘ্নে ভোগ করা।

৪) কর্মক্ষেত্রে সহায়তা: প্রতিবন্ধী হিসেবে অসামর্থ্যের কারণে কর্মক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদান।

৫) অর্থনৈতিক সহযোগিতা: রাষ্ট্রের বিভিন্ন সংগঠনের যেমন, সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নয়ন কেন্দ্র, একটি বাড়ি একটি খামার প্রকল্পসহ সরকারের সব প্রকল্পে অংশগ্রহণ নিশ্চিত করা।

৬) বুদ্ধিবৃত্তিক চর্চায় অনুকুল পরিবেশ: প্রতিবন্ধীদের মধ্যেও নানা ধরণের দক্ষতা যেমন, গান করা, ছবি আঁকা, বক্তৃতা দেওয়া, বিতর্ক প্রতিযোগিতা, আবৃত্তি করা ইত্যাদি সৃজনশীলতার গুণাবলির যথাযথ চর্চা ও বিকাশের অনুকূল পরিবেশ তৈরি করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App