×

জাতীয়

ঋণ খেলাপিদের প্রার্থীতা বাতিলের পক্ষে বিশেষজ্ঞরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২২, ০৪:০৩ পিএম

ঋণ খেলাপিদের প্রার্থীতা বাতিলের পক্ষে বিশেষজ্ঞরা

সোমবার ব্যাংকার ও আইন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল কথা বলেন সাংবাদিকদের সঙ্গে। ছবি: ভোরের কাগজ

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আজ প্রার্থীদের  ঋণ ও বিল খেলাপি নিয়ে ব্যাংকার ও আইন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা অধিকাংশই বলেছেন, ব্যাংক ঋণের ক্ষেত্রে এখন যে বিধান রয়েছে তা থাকলেই ভালো হয়।

তারা বলেছেন, ভোটে অযোগ্য করতে সিআইবি তালিকাভুক্ত নয়, শুধু মামলা থাকলেই প্রার্থী হতে পারবে না- এমন প্রস্তাব আমরা করেছিলাম। কিন্তু তাতে সায় দেননি ব্যাংকার ও সেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

সিইসি বলেন, মতামত সভায় এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বলেছেন, কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তালিকাভুক্ত হলেই খেলাপি হিসেবে ভোটে অযোগ্য থাকবেন। সেক্ষেত্রে বিদ্যমান গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধানই বহাল রাখতে হবে। আমরা যেটা প্রস্তাব করেছিলাম- তাতে খুব কমফোর্টেবল ফিল করেন না বিশেষজ্ঞরা।

সোমবার (৬ জুন) সকালে নির্বাচন ভবনে সিইসি ব্যাংক, সেবা প্রতিষ্ঠান, বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের শিক্ষকসহ ১৪ জনের সঙ্গে বৈঠক করেন। এর মধ্যে একজন ছাড়া বাকি ১৩ জন উপস্থিত ছিলেন।

ঋণ ও বিল খেলাপিদের ভোটে আটকাতে শুধু মামলাকে প্রধান্য দিতে চেয়েছিল নির্বাচন কমিশন। এ পরিপ্রেক্ষিতেই এই সংলাপের আয়োজন করে ইসি।

আরও একটু চিন্তা করে ‘আরপিও সংশোধন করা হবে কি না’ তা পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে বলে সভা শেষে সেকথাও উল্লেখ করেন সিইসি।

প্রসঙ্গত, আরপিও অনুযায়ী, ঋণ ও বিল খেলাপিরা সংসদ নির্বাচনের ভোটে অযোগ্য। এক্ষেত্রে মনোনয়নপত্র জমার নির্ধারিত সময়ে পুনঃতফসিলের সুযোগ রাখা হয়েছে। তবে মনোনয়নপত্র বাছাইয়ের সময় সিআইডি প্রতিবেদনে যারা খেলাপি হন তারা আর অংশ নিতে পারেন না। কমিশন প্রস্তাব দিয়েছিল- সিআইবি প্রতিবেদন নয়, শুধু মামলা হলেই তাকে ভোটে অযোগ্য করার বিধান করা যেতে পারে।

সিইসি বলেন, ব্যাংকের ঋণ কিভাবে আদায় করতে হবে তা ব্যাংকের ইন্টারনাল বিষয়, তাদের নির্ধারণ করতে হবে। বিল কিভাবে আদায় হবে তা নির্ধারণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App