রোনালদোর জোড়া গোল, পর্তুগালের কাছে পাত্তাই পেল না সুইজারল্যান্ড

আগের সংবাদ

নিহতদের পরিচয় শনাক্তে চট্টগ্রামে ডিএনএ পরীক্ষা শুরু

পরের সংবাদ

সৌদিতে তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ৯:২৯ পূর্বাহ্ণ আপডেট: জুন ৬, ২০২২ , ৯:২৯ পূর্বাহ্ণ

সৌদিতে আগামী তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ করা হয়েছে। দেশটির সরকারি নির্দেশনা অনুযায়ী, বেসরকারি খাতে কোনো শ্রমিক দুপুর ১২টা থেকে বিকেল তিনটা পর্যন্ত কাজ করতে পারবেন না। কোনো কোম্পানি এ নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

সৌদি আরবে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই তিনমাস সূর্যের অত্যাধিক তাপ থাকে। এতে দুপুরে রোদের মধ্যে কাজ করলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে। তাই শ্রমিকদের ঝুঁকি ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়। খবর সৌদি গেজেটের।

কোনো বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে জোর করে শ্রমিকদের নিষিদ্ধ সময়ে কাজ করানোর অভিযোগ পাওয়া গেলে সেই প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে। তবে তেল ও গ্যাস ক্ষেত্র এবং জরুরি রক্ষণাবেক্ষণ কাজে জড়িত শ্রমিকরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন। এছাড়া যেসব অঞ্চলে তাপমাত্রা সহনশীল মাত্রায় থাকে সেখানেও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। আইনটি সব অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির ওপর নির্ভর করবে।

কোনো প্রতিষ্ঠান এ আইন অমান্য করে তাহলে গ্রাহক পরিষেবা ফোন নম্বর ১৯৯৯১১ হটলাইন নম্বরে ফোন করে জানাতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছে।

দেশটিতে গত বছরও এমন নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল। সে সময় এ নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ের শত শত ব্যক্তিকে আটক করা হয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়