×

পুরনো খবর

শামীম এস্কান্দারের দুর্নীতি মামলা বাতিলে আবেদনের রায় ১২ জুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২২, ১২:০৪ পিএম

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দারের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা বাতিলের আবেদনের শুনানি শেষ হয়েছে। আগামী ১২ জুন এ বিষয়ে রায় দেবেন আপিল বিভাগ।

ররিবার (৫ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ শুনানি শেষে এ আদেশ দেন। আদালতে শামীম এস্কান্দারের পক্ষে এ সময় আবেদন করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন এ কে এম ফজলুল হক।

গত ২৯ মে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা বাতিলের আবেদনের শুনানির জন্য আজ দিন ধার্য করেছিলেন আপিল বিভাগ।

২০১৬ সালে এ মামলা বাতিল চেয়ে শামীম এস্কান্দার আবেদন করলে শুনানি শেষে তা খারিজ করে দেন হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করেন শামীম এস্কান্দার ও তার স্ত্রী।

২০০৭ সালে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের পর অনুসন্ধানে নেমে শামীম এস্কান্দারকে সম্পদের বিবরণী জমা দিতে নোটিশ দেয় দুদক। অনুসন্ধান শেষে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ৫ মে রাজধানীর রমনা থানায় মামলা করে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

মামলায় হাইকোর্ট থেকে আগাম জামিনও নেন শামীম এস্কান্দার ও তার স্ত্রী। এরপর শামীম এস্কান্দারের এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৯ সালে মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। তা আপিল বিভাগের রায়েও বহাল থাকে। একই বছর এ স্থগিতাদেশ প্রত্যাহার করেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App