×

সারাদেশ

শান্তিগঞ্জে শিক্ষার্থীদের স্কুলমুখী করছে স্টার স্টুডেন্ট প্রোগ্রাম 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২২, ০৪:২৮ পিএম

শান্তিগঞ্জে শিক্ষার্থীদের স্কুলমুখী করছে স্টার স্টুডেন্ট প্রোগ্রাম 

নিয়মতান্ত্রিক জীবনে অভ্যস্ত হওয়ার প্রবণতা তৈরি ও শিক্ষার্থীদের মেধা বিকাশের পথে সৃষ্ট বাঁধা দূর করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া। ছবি: ভোরের কাগজ

দীর্ঘদিন স্কুলের বাইরে থাকার কারনে অনেক শিশুর মধ্যেই আচরনগত পরিবর্তন আসে এবং মানসিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। শুধু তাই নয়, তাদের মধ্যে নিয়মতান্ত্রিক জীবনে অনভ্যস্ত হওয়ার প্রবণতা তৈরি হয়। অনেক অভিভাবকরাও উদাসীনতা দেখান। ফলে শিক্ষার্থীদের মেধা বিকাশের পথে বড় ধরনের বাঁধার সৃষ্টি হয়। অনেক শিক্ষার্থীরাও স্কুল থেকে বিচ্ছিন্ন হয়ে ঝড়ে পড়ে।

এই পরিস্থিতির হাত থেকে শিক্ষার্থীদের রক্ষা করতেই শান্তিগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগের সুফল স্বরুপ শিক্ষার্থীদের স্কুলমুখী করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে প্রাথমিক বিদ্যালয়ে চলমান স্টার সুডেন্ট প্রোগ্রাম। উপজেলার ১৩টি প্রাথমিক বিদ্যালয়ে এই প্রোগ্রাম চালুর পর বিদ্যালয়ে আসতে আগ্রহ বেড়েছে শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের মেধা বিকাশ, সাংস্কৃতিক চর্চা ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিতেও কার্যকরী ভূমিকা রাখছে এই প্রোগ্রামটি। প্রোগ্রামটি চলমান থাকায় উচ্ছ্বসিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

জানা যায়, করোনার আগ্রাসনের দীর্ঘদিন স্কুলে পাঠদান বন্ধ থাকার পর ২০২১ সালের সেপ্টেম্বর থেকে শান্তিগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার ১৩টি প্রাথমিক বিদ্যালয়ে স্টার স্টুডেন্ট প্রোগ্রাম চালু করা হয়। এটি মূলত প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে আরও আনন্দদায়ক করা ও শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের উৎসাহিত করার লক্ষ্যেই চালু করা হয়। এর অধীনে বাচ্চাদের নৈতিক ও মানসিক বিকাশের লক্ষ্যে মেডিটেশন, হ্যাপিনেস ক্লাস ইত্যাদির প্রচলন করা হয়েছে। এটা খুবই আশাপ্রদ যে হ্যাপিনেস কারিকুলাম শিশুদের, তাদের পরিবার এবং তাদের শিক্ষকদের জীবনে পরিবর্তন এনেছে। যদি মাত্র ২-৩ মাসের মধ্যে হ্যাপিনেস ক্লাসের কারনে শিশুদের মধ্যে কোনো উল্লেখযোগ্য পরিবর্তন ঘটে থাকে, তাহলে আগামী দশ বছরে শিশুরা তাদের জীবনে সুখকে পুরোপুরি গ্রহণ করবে এবং তা তাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদানে পরিণত হবে। এরাই প্রকৃত সুখের প্রতিনিধি এবং সমাজে একটি ব্যাপক পরিবর্তন আনবে।

কথা হলে একাধিক বিদ্যালয়ের শিক্ষকরা বলেন, স্টার স্টুডেন্ট প্রোগ্রামটি চালু হওয়ার পর থেকেই স্কুলমুখী শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। প্রশাসনের এমন উদ্যোগ প্রশংসার দাবিদার। আমরা আশাকরি এই প্রোগ্রামের সুফল শিক্ষার্থীদের জীবনে কার্যকর ভূমিকা রাখবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সেলিম খাঁন বলেন, আমাদের ১৩টি প্রাথমিক বিদ্যালয়ে স্টার স্টুডেন্ট প্রোগ্রামটি চলমান আছে৷ এই প্রোগ্রামটির কারনে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এতে ঝড়ে পড়া রোধের পাশাপাশি স্কুলমুখী হচ্ছে শিক্ষার্থীরা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ, আনন্দদায়ক শ্রেণী পাঠদান, তাদের মেধা বিকাশের লক্ষ্যেই এই স্টার স্টুডেন্ট প্রোগ্রাম চালু করা হয়েছে। যতদিন যাবে এর সুফল আরও বৃদ্ধি পাবে। কোনো শিক্ষার্থীই যাতে ঝড়ে না পড়ে আমরা সার্বক্ষণিক সেদিকে খেয়াল রাখছি। তাদের লেখাপড়ার জন্য যা প্রয়োজন সব করব আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App