×

জাতীয়

কত টাকার টিকা কেনা হয়েছে জানাতে পারেননি স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২২, ০৮:১১ পিএম

সারা দেশে করোনা ভাইরাসের টিকা দেবার জন্য কত টাকার ভ্যাকসিন কেনা হয়েছে তা জাতীয় সংসদে জানাতে পারলেন না স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রবিবার (৫ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী কোভিড টিকা কেনার খরচ কত তা জানাতে পারেননি।

এ সময় জাতীয় সংসদে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত ২৯ কোটি ৫০ লাখ ডোজ টিকা কেনা হয়। চলতি বছরের ১ জুন দেশের জনগণকে সর্বমোট ১২ কোটি ৮৭ লাখ ৭৩ হাজার ৪৩৬টি প্রথম ডোজ এবং ১১ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৩৭১টি দ্বিতীয় ডোজ ও ভাসমান জনগোষ্ঠীকে মোট ২ কোটি ৪৩ লাখ ৯১৮ ডোজ টিকা দেওয়া হয়েছে। এছাড়া ১ কোটি ৫২লাখ ৮৯ হাজার ৬১০টি বুস্টার ডোজ টিকা দেয়া হয়েছে।

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলমান অর্থ বছরের বাজেটের অর্থ বরাদ্দের ৪১ শতাংশ বাস্তবায়ন হয়েছে। করোনার কারণে কিছু কাজ ব্যাহত হয়েছে, সে জন্য আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারেনি। তবে আমরা যে কাজটি করেছি করোনার জন্য চিকিৎসা ও টিকা ব্যবস্থাপণায় প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয় করেছি। তবে ৯ হাজার কোটি টাকা যেটা উন্নয়ন বাজেট রয়েছে তার ৪০ শতাংশ এখন পর্যন্ত আমরা খরচ করতে পেরেছি। বাকি ৬০ শতাংশ টাকার চলতি মাসের মধ্যে প্রায় ৯০ শতাংশ খরচ হয়ে যাবে। এখনো অনেক বিল আছে, অনেকগুলো মাল অর্ডার করা রয়েছে যা এখনো দেশে পৌছায় নাই, সেগুলো পৌছালে আমাদের প্রায় ৯০ শতাংশ অর্থ খরচ হয়ে যাবে।

দেশের ৫ বছরের উপরে সকল জনগোষ্ঠীকে পর্যায়ক্রমে করোনা টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগামী মাস থেকে এই কার্যক্রম শুরু হবে বলেও তিনি জানান। এমপি আব্দুল লতিফের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সমগ্র জনগোষ্ঠীর ৮০ ভাগ লোককে টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ৫ বছরের উপরের সকল জনগোষ্ঠীকে পর্যায়ক্রমে টিকা প্রদান করা হবে। ৫-১২ বছর বয়সী বাচ্চাদের টিকা দিবার জন্য ভ্যাকসিন পাওয়া গেছে বলেও জানান তিনি।

জাসদের সদস্য শিরিন আখতারের এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ১২ বছর পর্যন্ত করোনার ডোজ দিচ্ছি। এর পর ৫ বছরের উপরে সকলকে এই টিকা দেয়া হবে। ৫ বছরের উপরের টিকার ধরনও আলাদা, তবে আমরা এটা পেয়ে গেছি। এই মাসের (জুন) শেষে ৫ বছরের উপরের করোনা টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App