×

শিক্ষা

এক সপ্তাহের মধ্যে আসছে এমপিওভুক্তির ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২২, ১১:৪৮ এএম

  • থাকছে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান

আগামী এক সপ্তাহের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা আসছে। এতে থাকছে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান। রবিবার (৫ জুন) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আমাদের সকল কাজ শেষ, এখন সেটি ঘোষণা করার অপেক্ষায়। আশা করছি এক সপ্তাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিভুক্তির ঘোষণা দিতে পারবো। নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা জানতে চাইলে মন্ত্রী বলেন, আপাতত এ সংখ্যা প্রকাশ করতে চাচ্ছি না, তবে গতবারের মতো একই সংখ্যক প্রতিষ্ঠান এবারও এমপিওভুক্তি করা হবে।

স্কুল-কলেজসহ বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি অর্থাৎ মান্থলি পে-অর্ডারের আওতায় প্রতি মাসে নির্দিষ্ট অঙ্কের সরকারি অনুদান পেয়ে থাকে। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাইয়ে গত বছরের ৭ নভেম্বর ৯ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে সহায়তা করতে চার সদস্যের একটি উপকমিটিও গঠন করা হয়।

গত ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে ১০ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এমপিওভুক্তির জন্য আবেদন করতে বলা হয়। ২০১৯ সালে ২ হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পর নতুন করে আর কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App