রাসায়নিক বস্তু সমুদ্রে ছড়িয়ে মারাত্মক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

আগের সংবাদ

জাপানী বিনিয়োগ বাড়ানো দরকার: বাণিজ্যমন্ত্রী

পরের সংবাদ

দেশের বিরুদ্ধে অপপ্রচার প্রতিহতে প্রবাসীদের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহবান

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১০:৩৭ অপরাহ্ণ আপডেট: জুন ৫, ২০২২ , ১০:৩৭ অপরাহ্ণ

বাংলাদেশের বিরুদ্ধে যারা মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচার চালায়, দেশের শত্রুতা করে তাদের প্রতিহত করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহবান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি। সুইডেনের স্টকহোমে সুইডেন আওয়ামী লীগের পক্ষ হতে পররাষ্ট্রমন্ত্রীকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ আহবান জানান। রবিবার (৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে বাংলাদেশ সম্পর্কিত তথ্যভাণ্ডার সমৃদ্ধ করেছি এবং আমরা পাবলিক ডিপ্লোম্যাসির মাধ্যমে এগুলো প্রচার করছি। তবে মিশনগুলোর পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদেরও এসব তথ্য তুলে ধরা প্রয়োজন। তিনি বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দৃঢ়তায় বর্তমান বাংলাদেশ একটি সম্ভাবনার দেশে পরিণত হয়েছে, সেটা বিদেশিদের কাছে তুলে ধরতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে গত ১২ বছর বাংলাদেশের জন্য একটি স্বর্ণযুগ উল্লেখ করে ড. মোমেন বলেন, জিডিপির গড় প্রবৃদ্ধির হারে বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর অন্যতম স্থান অর্জন করেছে এবং মাথাপিছু আয় প্রতিবেশী দেশগুলোর চেয়ে বৃদ্ধি পেয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী দেশের উন্নয়নে অবদান রাখায় প্রবাসী বাংলাদেশিদের প্রতি অভিনন্দন জানিয়ে বলেন, প্রবাসী বাংলাদেশিরা আমাদের অর্থনৈতিক উন্নয়নের যোদ্ধা, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এবং রপ্তানি আয় থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেক সমৃদ্ধ হয়েছে।

বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোর মাধ্যমে সেবার মান বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিশনগুলোতে সেবা প্রদানের জন্য ‘দূতাবাস’ এবং ‘মাই গভর্নমেন্ট’ নামে দুটি মোবাইল এপ্লিকেশন চালু করা হয়েছে। ‘দূতাবাস’ প্যাকেজের মাধ্যমে ৩৪টি সেবা এবং ‘মাই গভর্নমেন্ট’ প্যাকেজের মাধ্যমে ৬৮টি সেবা প্রদান করা যাবে এবং পর্যায়ক্রমে সকল মিশনে এই সেবা চালু হবে বলে তিনি উল্লেখ করেন।

সুইডেন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খানের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম, সুইডেন প্রবাসী বীর মুক্তিযোদ্ধাগণ, সুইডেন আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়