×

অর্থনীতি

পর্দা নামল ৩ দিনের পর্যটন মেলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২২, ১০:০৯ পিএম

আকর্ষণীয় অফারের ছড়াছড়ি ও উপহারের কারণে শেষ দিনে জমে ওঠে ১৭তম আন্তর্জাতিক পর্যটন মেলা ‘ট্রিপলাভার ঢাকা ট্রাভেল মার্ট-২০২২’। ক্রেতারা স্টলে ভিড় করছেন, কেউ কেউ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছেন। মেলায় ছাড় দেয়ায় ক্রেতারা যেমন খুশি, তেমনি বিক্রি বেশি হওয়ায় বিক্রেতারাও আনন্দিত। অবশেষে শনিবার (৪ জুন) তিন দিনব্যাপী এই মেলার পর্দা নামল। সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থীদের আগমনে মুখর ছিল মেলা প্রাঙ্গণ। সন্ধ্যায় ঘনিয়ে আসতে সে ভীড় আরো দিগুণ এবং মুখর হলো। আয়োজকদের চেহারায় দেখা গেল আনন্দের ঝিলিক।

আয়োজকরা বলছেন, করোনাভাইরাসের ধাক্কা সামলে দুই বছর পর পর্যটন মেলা শুরু হওয়ায় মানুষের মধ্যেও ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। বিচ্ছিন্নভাবে নয়, এক ছাদের নিচে পর্যটন কেন্দ্রিক সব ধরনের সেবা দেয়ার লক্ষ্যে চালু হয়েছে ট্রিপ লাভার ‘ঢাকা ট্রাভেল মার্ট।’

গত বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। এবারের মেলায় প্রায় ৫০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এর মধ্যে জাতীয় পর্যটন সংস্থা, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সি, অনলাইন ট্রাভেল এজেন্সি, স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থাও রয়েছে।

রাজধানীর উত্তরা থেকে সস্ত্রীক মেলায় এসেছেন ব্যাংকার মাহবুবুর রহমান। শুরুতে কক্সবাজারের টিকিট কেটেছেন। কাঙ্খিত ছাড় পেয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সে মালদ্বীপের টিকিট। তিনি বলেন, আমরা ভ্রমণ করতে পছন্দ করি। করোনার কারণে গত দুই বছর কোথাও যেতে পারিনি। মেলা উপলক্ষে ভালো ছাড় পেয়েছি। এ উপলক্ষে ভাবলাম মালদ্বীপ ঘুরে আসি। তিনি বলেন, এমন মেলার সময় অন্তত সপ্তাহ খানেক হলেই ভালো হতো। প্রথমবারের মতো বিমানে চড়বেন রায়হান সুমিত ও সারা দম্পতি। পাঁচ দিনের সফরে কক্সবাজারের টিকিট নিয়েছেন। মেলা প্রসঙ্গে তিনি বলেন, মেলার শুরুর দিকে আসতে পারিনি তাই শেষ দিনটা মিস করলাম না। সাধারণত এই সময় কোন ডিসকাউন্ট থাকে না, তারপরও মেলায় এসে ভালো একটা ডিসকাউন্ট পেয়েছি। বেশ ভালো লাগছে।

ট্রিপলাভারের বিজনেস ডেভেলপমেন্ট শাখার ডেপুটি ম্যানেজার তনয় রয় বলেন, তিন দিনের মেলার আজ শেষ দিন। এই মেলায় ট্রিপলাভার টাইটেল স্পন্সর ছিল। আমরা এখান থেকে ভালো রেসপন্স পেয়েছি। আমাদের যতটুকু প্রত্যাশা ছিল, তার থেকে ভালো সাড়া পেয়েছি। সবমিলিয়ে তিন দিনই আমাদের খুব ভালো জমেছে।

তিনি বলেন, মেলায় আমাদের ফোকাস ছিল এজেন্টদের নিয়ে, তাদের জন্য আমাদের একটা স্পেশাল প্রমোশন ছিল। এছাড়া ক্লায়েন্টের জন্য কিছু প্যাকেজ ছিল। আমাদের টিকিটে ১০ শতাংশ অফার ছিল। আশাতীত সাড়া পেয়েছি। আশা করি আমরা সামনের বার আরও ভালো সাড়া পাব।

জানতে চাইলে নোভো এয়ারের নির্বাহী পরিচালক মফিজুর রহমান ভোরের কাগজকে বলেন, করোনার কারণে দীর্ঘদিন সব কিছু বন্ধ থাকায় এবারের মেলাকে মানুষ সাদরে নিয়েছে এবং স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেছে। মানুষের উপস্থিতিতে যথেষ্ট সাড়া পেয়েছি। আমি মনে করি বড় একটা সম্মিলন হলো এবং মেলার উদ্দেশ্য সফল হয়েছে। বড়ো একটা ব্রেক হলো।

সেন্ডস হোটেল এন্ড বিসট লিমিটেডের পরিচালক সাহাদাত হোসেন বাহারেরও কণ্ঠে একই সুর ধ্বণিত হলো। তিনি বলেন, অনেকে বুকিং দিয়েছে। সবচে বড় কথা মেলাতে একটা মেলবন্ধন ঘটেছে। খুব ভালো সাড়া পেয়েছি।

ট্রাভেল এন্ড টুরস অপারেটর প্রতিষ্ঠান ভিসতারা’র বিক্রয় কর্মকর্তা শাহেদ মহিউদ্দিন বলেন, পুরো ইন্ডাস্ট্রি এমন একটি মেলার অপেক্ষায় ছিল। প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশ হয়েছে। এমন সম্মিলন এভিয়েশন ইন্ডাষ্ট্রির জন্য ভালো দিক।

বাংলাদেশ বিমানের পরিচালক মার্কেটিং এন্ড সেলস এর পরিচালক জাহিদ হোসাইন বলেন, প্রথম দিন থেকেই ব্যাপক সাড়া পেয়েছি। শেষ দিনে মেলায় ভালোই সাড়া পাচ্ছি। এই তিন দিনে আমাদের বিক্রি কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর কারণ হলো, করোনার সময় মানুষ কোথাও ঘুরতে যেতে পারেনি। এখন আশা করছি মেলার মাধ্যমে আমরা আবারও পর্যটন সেক্টরকে সামনে নিয়ে আসতে পারব।

তাসফিয়া এভিয়েশন লিমিটেডের নির্বাহী পরিচালক মনির হোসাইন বলেন, মানুষের উপস্থিতি এবং আগ্রহ আমাদের অনেক আশা জাগিয়েছে। বিশেষ করে করোনা মহামারীতে এই খাত যখন ক্ষতবিক্ষত অবস্থা থেকে ঘুরে দাড়ানোর চেষ্টা করছে।

ঢাকা ট্রাভেল মার্ট চলাকালীন বিকালে ‘আঞ্চলিক এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। যেখানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ফ্লাই ঢাকার ব্যবস্থাপনা পরিচালক ব্যারিস্টার আনিসুল ইসলাম মোহাম্মদ, ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল্লাহ আল মামুন, নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান, এয়ার এস্ট্রার ব্যবস্থাপনা পরিচালক ইমরান আসিফ এবং ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলামসহ অন্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App