×

খেলা

কোকোকে হারিয়ে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয় শোয়াতেকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২২, ০৯:৩৪ পিএম

কোকোকে হারিয়ে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয় শোয়াতেকের

পোলিশ টেনিসার ইগা শোয়াতেক

ফ্রেঞ্চ ওপেনের নারী এককের চ্যাম্পিয়ন পোলিশ টেনিসার ইগা শোয়াতেক। আমেরিকান টেনিসার কোকো গাফকে শনিবার ( ৪ জুন) পরপর দুই সেটে ৬-১ ও ৬-৩ ব্যবধানে হারিয়েছেন তিনি। এই জয়ের সুবাদের ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জয় করেছেন তিনি। এর আগে ২০২০ সালের ফ্রেঞ্চ ওপেনের নারী এককে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জয় করেছিলেন শোয়াতেক । অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর অ্যাশলে বার্টি টেনিসকে বিদায় জানানোর পর থেকে বর্তমানে নাম্বার ওয়ান নারী টেনিসার এই ২১ বছর বয়সি ইগা সোয়াটেক।

প্রথম সেটে ইগা শোয়াতেকের ৪ পয়েন্ট লাভের পর এক পয়েন্ট পেয়েছে কোকো গাফ। এরপর কোকো আর কোনো পয়েন্ট যোগ করার আগেই পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে প্রথম সেটের জয় নিশ্চিত করেন ইগা শোয়াতেক । দ্বিতীয় সেটে প্রথমেই পয়েন্ট নিয়ে নেয় কোকো গাফ। শোয়াতেকের পয়েন্টের খাতা খোলার আগেই ২ পয়েন্ট অর্জন করে নেন কোকো। তবে টানা তিন পয়েন্ট নিতে গিয়ে বাধা দিয়েছেন শোয়াতেক। কোকো গাফকে বাধা দিয়ে নিজেই অর্জন করেছেন দ্বিতীয় সেটের প্রথম পয়েন্ট অর্জন করেন শোয়াতেক। পরবর্তী চেষ্টাও পূর্ণ পয়েন্ট নিয়ে কোকোর সমান করেন শোয়াতেক । এরপর টানা তিন সেটে তিন পয়েন্ট নিয়ে ৫-২ ব্যবধানে এগিয়ে যায় শোয়াতেক । শোয়াতেকের সেট নির্ধারণী সার্বে এক পয়েন্ট অর্জন করেন কোকো গাফ। তবে পরবর্তী পয়েন্টে অর্জন করে প্রথম গ্র্যান্ডস্লাম জয় করেছে পোলিশ টেনিসার ইগা শোয়াতেক । তবে পরবর্তী পয়েন্টে অর্জন করে দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয় করেছেন এই পোলিশ টেনিসার।

ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডে ইউক্রেনিয়ান তরুণী লেসিয়া সুরেনকোকে ৬-০ ও ৬-১ ব্যবধানের জয় দিয়ে শুভ সূচনা করেছেন শোয়াতেক । দ্বিতীয় রাউন্ডে এলিসন রিসকিকে ৬-০ ও ৬-২ ব্যবধানে হারিয়েছেন। তৃতীয় রাউন্ডে দানকা কোভিনিককে ৬-৩ ও ৭-৫ ব্যবধানে হারিয়েছেন। চতুর্থ রাউন্ডে চাইনিজ টেনসির কুইনেং চেংকে ৬-৭, ৬-০ ও ৬-২ ব্যবধানে জিতেছেন। কোয়ার্টার ফাইনালে জেসিকা পেগুলাকে ৬-৩ ও ৬-২ ব্যবধানে হারিয়েছেন। সেমিফাইনালে দারিয়া কাসাতকিনাকে ৬-২ ও ৬-১ ব্যবধানে জিতেছেন।

গত জানুয়ারিতে দাপট দেখিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন নারী এককের শীর্ষ টেনিস তারকা অ্যাশলে বার্টি। কিন্তু মাত্র ২৫ বছর বয়সেই টেনিস কোর্টকে বিদায় জানিয়েছেন এই অজি টেনিসার। এরপর ২০ বছর বয়সি পোল্যান্ডের টেনিস তারকা ইগা শোয়াতেক গত ৪ এপ্রিল শীর্ষস্থান দখল করেছেন। শীর্ষস্থান দখলের পরপরই দাপটের সঙ্গে মিয়ামি ওপেনের শিরোপা জয় করেছেন। মিয়ামি ওপেন থেকে শুরু করে এ পর্যন্ত সব ম্যাচে অপরাজিত আছেন সোয়াটেক। মিয়ামি ওপেনের আগে দোহা ও ইন্ডিয়ান্স ওয়ালসের শিরোপা জিতেছেন নেন তিনি। গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টে অস্ট্রেলিয়ান ওপেনের সর্বশেষ আসরে সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিলেন তিনি। ২০২১ সালে উইম্বলডন টেনিস ও ইউএস ওপেনের চতুর্থ রাউন্ড পেরিয়ে কোয়ার্টার ফাইনালে পদার্পণ করতে ব্যর্থ হয়েছিলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App