রায়পুরায় ট্রেনের ধাক্কায় পিকআপের ৩ আরোহী নিহত

আগের সংবাদ
নানক

বিএনপির ষড়যন্ত্রের বিষদাঁত ভেঙে দেওয়া হবে: নানক

পরের সংবাদ

প্রথমবারের মতো ঢাবি ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডার শিক্ষার্থীর অংশগ্রহণ

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ৬:১৯ অপরাহ্ণ আপডেট: জুন ৪, ২০২২ , ৭:২৬ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ট্রান্সজেন্ডার এক শিক্ষার্থী। শনিবার (৪ জুন) বিষয়টি ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তবে ভর্তিচ্ছু এ শিক্ষার্থী সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

এ বিষয়ে প্রক্টর বলেন, এই শিক্ষার্থী যদি চান্স পায়, তাহলে এটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বড় অগ্রগতি। আশা করি সে ভালো করবে। সে চান্স পেলে আমরা খুশি হব। সে যদি চান্স পায়, তাকে কোন হলে দেব, সেটা নিয়েও এখন আমাদের ভাবতে হচ্ছে।

এসময় তিনি আরো বলেন, একজন ট্রান্সজেন্ডার হয়ে কেন একজনকে রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে পয়সা চাইতে হবে? সে কেন বাকি শিক্ষার্থীদের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে না? এটা একটা মুভমেন্ট। এই মুভমেন্টকে এগিয়ে নিতে হবে। সে চান্স পেলে সামাজিক অনেক ট্যাবু ভেঙ্গে যাবে। আমরা চাই সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে নতুন একটি অধ্যায়ের সূচনা করুক।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমানের যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার জানা মতে, এবারই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কোনো ট্রান্সজেন্ডার শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। শিক্ষার্থীর ভর্তি আবেদনের সময় শিক্ষার্থীর লিঙ্গ পরিচয় তাদের থেকে না নিয়ে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে নেই। সেখানে আমরা এখন পর্যন্ত ‘আদার্স’ নামে কোনো অপশন পাইনি। এই শিক্ষার্থী হয়তো ছাত্র বা ছাত্রী কোনো অপশনে পরীক্ষা দিয়েছে।

এদিকে ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক এবং কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির বলেন, সে (ট্রান্সজেন্ডার শিক্ষার্থী) যদি সুযোগ পায়, তবে আমরা বেশি খুশি হব। তার সামনে এখন দুইটা চ্যালেঞ্জ আছে। একটি হলো এমসিকিউ, আরেকটি রিটেন। সে সব চ্যালেঞ্জ পার করে যদি ভর্তি হতে পারে, তাহলে এটি বিরাট অগ্রগতি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়