ডেনমার্কের কাছে হারল বেনজেমা-এমবাপ্পের ফ্রান্স

আগের সংবাদ

ঐতিহাসিক ভুল করছেন পুতিন: ফ্রান্সের প্রেসিডেন্ট

পরের সংবাদ

ঢাবি ‘খ’ ইউনিটে আসন কমলেও বেড়েছে ভর্তিচ্ছু প্রার্থীর সংখ্যা

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ৯:৩৭ পূর্বাহ্ণ আপডেট: জুন ৪, ২০২২ , ৯:৩৭ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীর সংখ্যা বেড়েছে আসনপ্রতি ১৩ জন। এ বছর প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ৩৩ জন পরীক্ষার্থী, যেখানে গত বছর আসন প্রতি লড়েছিলেন ২০ জন।

এ বছর আসন সংখ্যা কমানো হলেও বেড়েছে আবেদনকারীর সংখ্যা। গতবছর থেকে এবছরে ‘খ’ ইউনিটে আসন সংখ্যা কমানো হয়েছে ৫৯০টি। গতবছর ‘খ’ ইউনিটের আসন সংখ্যা ছিল দুই হাজার ৩৭৮টি। যা এ বছর এক হাজার ৭৮৮টিতে নামিয়ে আনা হয়েছে।

এ বছর ‘খ’ ইউনিটে মোট এক হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫৪ জন ভর্তিচ্ছুর আবেদন জমা পড়েছে। যেখানে গত বছর মোট দুই হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জনের আবেদন জমা পড়েছিল।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির তথ্যমতে, এ বছর মোট ছয় হাজার ৩৫টি আসনের মধ্যে ‘ক’ ইউনিটের এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন এক লাখ ১৫ হাজার ৭২৬ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের এক হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫৪ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৭০৪ জন, ‘ঘ’ ইউনিটে এক হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৪৫ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৪৪০ জন। এ হিসেবে মোট আবেদনকারীর সংখ্যা দুই লাখ ৯০ হাজার ৪৮০ জন এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৮ জন।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

গত বছরের মতো এ বছরও ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

এর আগে শুক্রবার (০৩ জুন) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কেন্দ্রে শিক্ষার্থী উপস্থিতির হার ছিল ৯৮ শতাংশ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়