তরুণীকে হাত-পা বেঁধে ধর্ষণ, থানায় মামলা

আগের সংবাদ

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন খালেদা, বিশ্বব্যাংকও

পরের সংবাদ

ইউক্রেন থেকে গম রপ্তানিতে আপত্তি নেই পুতিনের

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ২:১৭ অপরাহ্ণ আপডেট: জুন ৪, ২০২২ , ২:১৭ অপরাহ্ণ

ইউক্রেন থেকে গম রপ্তানিতে আপত্তি নেই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩ জুন) তিনি বলেন, ইউক্রেনের বন্দরগুলো দিয়ে গম রপ্তানি করতে কোনো সমস্যা নেই। রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা অন্য বন্দর দিয়েও তা হতে পারে। এমনকি মধ্য ইউরোপ দিয়েও গম রপ্তানিতে কোনো সমস্যা নেই।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে মস্কো প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলে পশ্চিমারা দাবি করছে। এ বিষয়কে নিয়ে তাদের বেশ উচ্চবাচ্য করতে দেখা যাচ্ছে বলে পুতিন জানিয়েছেন। এর পাল্টা প্রতিক্রিয়ায় রুশ প্রেসিডেন্ট বলেন, আজভ সাগরস্থ ইউক্রেনের মারিওপোল ও বারদিয়ানস্ক বন্দরগুলো ব্যবহার করেও পণ্য রপ্তানি করা যেতে পারে। আজভ সাগরের এই পথ দিয়েই কৃষ্ণ সাগরে প্রবেশ করা যাবে। যদিও উভয় দিকই রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

গম রপ্তানিতে আপত্তি না থাকার বিষয়টি ব্যাখ্যা করে পুতিন আরও বলেন, রোমানিয়া, হাঙেরি বা পোল্যান্ড হয়ে দানিউব নদীপথ ব্যবহারেও আপত্তি নেই। তবে বেলারুশ হয়ে যাওয়া পথটি সবচেয়ে সাধারণ, সহজ ও সুলভ হবে। ওই পথ দিয়ে বাল্টিক বন্দরগুলোতে যাওয়া যাবে। সেখান থেকে বাল্টিক সাগর এবং তারপর বিশ্বের যেকোনো স্থানে যাওয়া যাবে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়