×

জাতীয়

সরকারের পদক্ষেপের পরও বাংলাদেশে হামলা-সংঘাত ঘটছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২২, ০৪:২৫ পিএম

সরকারের পদক্ষেপের পরও বাংলাদেশে হামলা-সংঘাত ঘটছে

মার্কিন পররাষ্ট্র দপ্তর। ফাইল ছবি

সরকারের পদক্ষেপ আছে। তবু বাংলাদেশে হামলা-সংঘাত ঘটে চলছে। ধর্মীয় উপাসনালয় ও ধর্মীয় উৎসবে সম্ভাব্য সহিংসতা ঠেকাতে অব্যাহতভাবে এসব পদক্ষেপ নেয়ার পরেও গত বছর বাংলাদেশে বেশ কিছু হামলা-সংঘাতের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২ জুন) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত ২০২১ সালের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা শীর্ষক প্রতিবেদনে বাংলাদেশ বিষয়ে এসব তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদনের পর্যালোচনায় বলা হয়, সংখ্যালঘুদের সুরক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনসহ বাড়তি পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সরকার। তারপরেও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান এবং অন্য জাতিগোষ্ঠীসহ ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন বারবার বলছেন, ভূমি বিরোধের জেরে তাদের বলপূর্বক পূর্বপুরুষের ভিটেমাটি থেকে উচ্ছেদ ও জমি কেড়ে নেয়া প্রতিরোধে সরকারের কার্যকর ভূমিকা ছিল না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার আনুষ্ঠানিকভাবে ওই প্রতিবেদন প্রকাশ করেন। বৈশ্বিক ওই প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ধর্মীয় স্বাধীনতাবিষয়ক বিশেষ দূত রাশাদ হুসাইন। তারা দুজন এবারের প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলের ঘটনা নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এবারের প্রতিবেদনে বেশ কিছু দেশের পরিস্থিতির উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ জন্য ওই সব দেশের সরকার, নাগরিক সমাজ ও দেশের জনগণকে ধন্যবাদ জানাই। আবার অনেক ক্ষেত্রে যে আমাদের অনেক কাজ করার বাকি, সেটিও প্রতিবেদনে উঠে এসেছে।

সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম হলেও বাংলাদেশ ধর্মনিরপেক্ষতার নীতি সমুন্নত রেখেছে। গত বছরের ১৩ থেকে ২৪ অক্টোবর সহিংসতায় মুসলমান, হিন্দুসহ বেশ কয়েকজন প্রাণ হারান।

গত বছর ধর্মীয় ইস্যুতে তিনটি ‘হাইপ্রোফাইল’ মামলার রায়ের কথা রয়েছে। এর একটিতে একজন প্রকাশককে হত্যার দায়ে ৮ জঙ্গির, বাকি দুটিতে ৫ ও ১৪ জঙ্গির ফাঁসির আদেশের প্রসঙ্গগুলো উল্লেখ করা হয়েছে। তা ছাড়া বছরজুড়ে সংখ্যালঘুদের অধিকার ক্ষুণ্ন হওয়া, গুজব ছড়িয়ে হামলা, ধর্মীয় কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচারের তথ্যও তুলে ধরেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, বছরজুড়ে সংখ্যালঘুদের বিরুদ্ধে সাম্প্রদায়িক সহিংসতা অব্যাহত ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App