×

জাতীয়

পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যা করবেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২২, ১০:৫২ এএম

পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যা করবেন

পদ্মা সেতু। ফাইল ছবি

পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যা করবেন

পদ্মা সেতুর টোলপ্লাজা। ছবি: সংগৃহীত

পদ্মা সেতু পারাপারে ডিজিটাল পদ্ধতিতে টোল আদায় করা হবে। রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড গাড়িতে থাকলে টোল বুথে থাকা ডিভাইসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেয়া হবে। এজন্য সেতুর দুই প্রান্তে মোট ১৪টি ইলেক্ট্রনিকস টোল কালেকশন (ইটিসি) বুথ বসিয়েছে দায়িত্বপ্রাপ্ত কোরিয়ান কোম্পানি। প্রাথমিকভাবে দুই প্রান্তে দুইটিতে চালু ইটিসি রয়েছে। আর আটটি টোলপ্লাজায় ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ নগদে টোল আদায় করা হবে। তবে আরএফআইডি সংবলিত বাহন বাড়লে ইটিসি বুথও বাড়ানো হবে।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে চাইলে গাড়ির মালিকদের একটি পদ্ধতি চালু করে নিতে হবে। এটা রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি)। স্বয়ংক্রিয় পদ্ধতিতে ফাস্ট ট্র্যাকের মাধ্যমে মাত্র দুই-তিন সেকেন্ডের মধ্যে টোল আদায় হবে এতে। আরএফআইডির জন্য যত নিবন্ধন বাড়বে তত বুথ ইটিসির আওতায় আসবে। কারণ ইটিসি বুথ চালু করলেই হবে না, গাড়িগুলোকে আরএফআইডির জন্য নিবন্ধনও বাড়াতে হবে। আর পদ্মা সেতু সাইকেল বা হেঁটে পার হওয়ার সুযোগ থাকছে না।

[caption id="attachment_352479" align="aligncenter" width="700"] পদ্মা সেতুর টোলপ্লাজা। ছবি: সংগৃহীত[/caption]

স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে যেভাবে নিবন্ধন করবেন

ডিজিটাল পেমেন্টের জন্য যানবাহনে অবশ্যই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনুমোদিত সচল আরএফআইডি ট্যাগ থাকতে হবে। গাড়ির মালিক ব্যাংকে বা টোলপ্লাজায় গিয়ে আরএফআইডির জন্য সরাসরি নিবন্ধন করাতে পারবেন। মহাসড়কে চলাচলকারী যানবাহনের মালিকদের অবশ্যই ডাচ্-বাংলা ব্যাংক অথবা রকেট মোবাইল ব্যাংকিংয়ে হিসাব থাকতে হবে। রকেট অ্যাকাউন্টটি নেক্সাস-পে অ্যাপ্লিকেশনটিতে আগে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর তারা ইলেকট্রনিক টোল দেয়ার এ সুবিধা পাবেন।

যেভাবে স্বয়ংক্রিয়ভাবে টোল কাটা হবে

আরএফআইডি সাদা রঙের একটি কার্ড যা গাড়ির সামনের অংশের ড্যাশবোর্ডে থাকবে। আরএফআইডি নম্বরটি সংযুক্ত থাকবে ব্যাংক হিসাবের সঙ্গে। অথবা এ আইডিতে অগ্রিম টাকা রিচার্জ করতে হবে। এটি সম্পূর্ণ প্রি-পেইড কার্ড। টোলপ্লাজায় একটি যন্ত্র থাকবে। আরও থাকবে কার্ড রিডার। যতবার গাড়ি পদ্মা সেতুতে উঠে ইটিসি বুথ দিয়ে যাবে ততবার বেঁধে দেয়া টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেবে। পাশাপাশি গাড়ির মালিকের মোবাইলে এসএমএস করে জানিয়ে দেয়া হবে- কত টাকা কেটে নেয়া হলো।

ডিভাইসটি যেভাবে কাজ করবে

আরএফআইডি ডিভাইসটি মূলত কাজ করে বেতার তরঙ্গ ব্যবহার করে। এটি অনেকটা পণ্যের বারকোড দেখার প্রযুক্তির মতো। তবে পার্থক্য হলো, আরএফআইডি ব্যবহার করে কিছুটা দূরের ট্যাগ বা কোডও পড়া যায়। এতে টোলপ্লাজায় গাড়িকে অপেক্ষা করতে হবে না।

দেশের মানুষের বহুল প্রতীক্ষিত এই সেতু আগামী ২৫ জুন সকাল ১০টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App