×

শিক্ষা

ঢাবির পরিবহন সেবায় সন্তুষ্ট ৫০ শতাংশ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২২, ১১:৩৬ পিএম

ঢাবির পরিবহন সেবায় সন্তুষ্ট ৫০ শতাংশ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের পরিবহনে নিয়োজিত বাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে ৫০ শতাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের পরিবহন সেবা নিয়ে সন্তুষ্ট বলে 'স্যোশাল সায়েন্স রিসার্চ টিম' পরিচালিত সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন পরিষেবা, সন্তুষ্টি ও সমস্যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের ওপর গবেষণাটি পরিচালিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন সেবা এবং শিক্ষার্থীদের সন্তুষ্টিবিষয়ক গবেষণাটি ইন্ডিয়ান জার্নাল অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড লিটারেচারে বৃহস্পতিবার প্রকাশ পায়।

গবেষণাটিতে আরো উঠে এসেছে, বিশ্ববিদ্যালয়ের ৯৫.৮১ শতাংশ শিক্ষার্থীই পরিবহন নীতি সম্পর্কে কিছু জানেন না কিংবা ভাবেন না।

এ গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট ১৭টি রুটে যাতায়াতকারী শিক্ষার্থীদের (প্রতি রুট থেকে ২০ জন করে মোট ৩৪০ জন অংশগ্রহণকারী) কাছ থেকে সেমি-স্ট্রাকচারড মিক্সড মেথড সার্ভের মাধ্যমে মত নেওয়া হয়েছে। এ সার্ভেতে নারী-পুরুষের সমান অংশগ্রহণ (৫০ অনুপাত ৫০) কঠোরভাবে বজায় রাখা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের গবেষণা পরিচালক কাজী সামিও শীশ-এর তত্ত্বাবধানে এই গবেষণা পরিচালনায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের শিক্ষার্থী এবং গবেষণা সংসদের সভাপতি নাসরিন জেবিন ও সদস্য তাসফি আক্তার, লোক প্রশাসন বিভাগের আব্দুল্লাহ আল নোমান, সমাজবিজ্ঞান বিভাগের সায়মা পারভীন, উর্দু ভাষা ও সাহিত্য বিভাগের আব্দুল কাদের, ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ইমদাদ উদ্দীন প্রমুখ।

গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল বলছে, ৫০ শিক্ষার্থী মনে করে বিশ্ববিদ্যালয়ের বাসের ‘নিয়মানুবর্তিতা’ তাদের সময়মতো ক্লাসে উপস্থিত হতে সাহায্য করে। ক্লাস বা পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য বাসের অভ্যন্তরীণ পরিবেশকে ‘অনুকূল’ মনে করে মাত্র ১৭ শতাংশ শিক্ষার্থী এবং মাত্র ১৩ শতাংশ শিক্ষার্থী উল্লেখ করেছেন যে, বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে বাসে নিয়মিত যাতায়াত করে শিক্ষা, চাকুরী ও অন্যান্য বিষয়ে পরামর্শ পেয়ে থাকে, যা তাদের ক্যারিয়ার গঠনে ইতিবাচক ভূমিকা রাখে।

গবেষণার ফলাফল অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পরিবহনের সঙ্গে তাদের প্রতিদিনের যাত্রায় বিভিন্ন ধরণের সমস্যার মুখোমুখি হন। সেই সব সমস্যাগুলো হলো- আসনের স্বল্পতা, দীর্ঘ সময় দাঁড়িয়ে যাতায়াত, বাসের ভিতরে সংকুচিত বা সাফোকেটিং পরিবেশ, রাস্তায় যানজট, বাসের সময়সূচি সম্পর্কে আপডেট পেতে ঝামেলা। এছাড়াও অন্যান্য অসুবিধার মধ্যে রয়েছে- মানসিক চাপ, বেপরোয়া ড্রাইভিং, রাস্তার বেহাল দশা, ব্যাগ, পার্স ও মোবাইল চুরি হওয়া, পিক-পকেটিং, রাস্তার পাশে থাকা গাছ বা বড় ডালের সঙ্গে বাসের ধাক্কা ও অন্যান্য ছোট দুর্ঘটনা, বাসের দরজা থেকে ছিটকে পড়ে যাওয়া, সিনিয়র ও বাস কমিটির সদস্যদের কাছ থেকে অসহযোগিতাপূর্ণ আচরণ বিষয়েও অনেকে মন্তব্য করেছেন।

প্রতিবেদনের ফলাফলে আরো উঠে এসেছে, ৫৫% শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পরিবহনের ড্রাইভার, স্টাফ এবং কর্মচারিদের দক্ষ এবং ভালো মনে করে। তবে ২৪ শতাংশ শিক্ষার্থী ড্রাইভারদের বেপরোয়া ড্রাইভিং, স্টাফদের খারাপ আচরণ বিষয়েও মন্তব্য করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহনে বিশেষ চাহিদাসম্পন্ন বা ফিজিক্যালি চ্যালেঞ্জড শিক্ষার্থীদের জন্য কোনো নির্দিষ্ট ব্যবস্থা নেই বলে প্রতিবেদনে উঠে এসেছে।

যেহেতু বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রতিদিনের জন্য বিশ্ববিদ্যালয়ের বাস ব্যবহার করে, তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন সংক্রান্ত বিদ্যমান সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের অবিলম্বে এই অঙ্গনে সুদৃষ্টি দেওয়া উচিত বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি ও এই গবেষণার প্রধান গবেষক নাসরিন জেবিন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ভালো সংখ্যক শিক্ষার্থী ফিজিক্যালি চ্যালেঞ্জড এবং তাদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়াত করে। তাদের জন্য কিছু নির্ধারিত আসন থাকা আবশ্যক। সকল ধরনের শিক্ষার্থীরা সমান সুযোগ পাচ্ছে, এ বিষয়টিই তো বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য। তবে এক্ষেত্রে ইকুয়ালিটি নয়, বরং ইকুয়িটি নিশ্চিত করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাসে নিয়মিত যাতাযাতের বিষয়টি যেন আরও আরামদায়ক ও শিক্ষার্থীবান্ধব হয় এ বিষয়ে কিছু প্রস্তাব করা হয়েছে গবেষণা প্রতিবেদনের ফলাফলে। এর অন্যতমগুলো হলো- বিদ্যমান বাস মেরামত, বাসের সংখ্যা বৃদ্ধি, ট্রিপের সংখ্যা বৃদ্ধি, দক্ষ চালক নিয়োগ, বাসের পরিবেশ ও সুবিধাসমূহ উন্নতর করা, বাস কমিটির কার্যক্রম প্রসারিত করা, শারীরিকভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সুবিধা বৃদ্ধি, বাসে ওয়াই-ফাই সুবিধা প্রদান, নতুন বাস-রুট চালু করা, ভুল রুটের প্রবণতায় কঠোরভাবে নিষেধাজ্ঞা বজায় রাখা, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বাস কমিটির সদস্য নির্বাচন নিশ্চিত করা, বরাদ্দকৃত পরিবহণ বাজেটের যথাযথ ব্যয়, ট্রাফিক নিয়মের প্রতি শ্রদ্ধাশীলতার সংস্কৃতি তৈরি করা, শিক্ষার্থীদের জন্য আসন সুবিধা বাড়ানো, ইত্যাদি।

যদি এই বিষয়গুলো সঠিকভাবে তদন্ত করা হয় এবং তদানুযায়ী ব্যবস্থা নেয়া হয়, তবে পরিবহন সুবিধার উপর শিক্ষার্থীদের সন্তুষ্টির মাত্রা বৃদ্ধি পাবে এবং শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বাস ব্যবহার করে নিরাপদ আরও স্বাচ্ছন্দ্য এবং সন্তুষ্ট বোধ করবে যা তাদের পড়াশোনায় ইতিবাচক ভূমিকা রাখবে বলেই মনে করেন গবেষকরা। যেহেতু ভালো পরিবহন সুবিধা এবং শিক্ষার্থীদের মানসিক সন্তুষ্টির মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে, তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারা একটি ভালো পরিবহন পরিষেবা নিশ্চিত করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করছেন গবেষক দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App