×

খেলা

ইংল্যান্ডের হয়ে টেস্ট খেললেন সুনামগঞ্জের ছেলে রবিন দাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুন ২০২২, ০৯:১০ এএম

ইংল্যান্ডের হয়ে টেস্ট খেললেন সুনামগঞ্জের ছেলে রবিন দাস

প্রমত্তা পদ্মাপারের ক্রিকেটার রবিন দাস

ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলেছেন সুনামগঞ্জের ছেলে রবিন দাস। ভারতের সৌরভ গঙ্গোপাধ্যায় ও ঋদ্ধিমানের পরে বৃহস্পতিবার (২ জুন) লর্ডস মাঠে ইংল্যান্ডের হয়ে খেলেন।

এক সময় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন বাঙালি সৌরভ গঙ্গোপাধ্যায়। ঘটনাচক্রে, তিনিই এখন ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসক। কিন্তু ভারত ও বাংলাদেশকে ছাপিয়ে এখন ইংল্যান্ডের দলে খেলছেন বাঙালি ক্রিকেটার রবিন! খবর আনন্দবাজার পত্রিকার।

সর্বশেষ ভারতীয় দলে বাঙালি ক্রিকেটার ছিলেন ঋদ্ধিমান সাহা। কিছুদিন আগেই দলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও প্রধান প্রশিক্ষক (কোচ) রাহুল দ্রাবিড় ঋদ্ধিমানকে জানিয়ে দেন, এখন আর তাকে প্রয়োজন নেই। তাই আইপিএল চ্যাম্পিয়ন টিমের সদস্য হয়েও ভারতীয় দলে খেলতে পারবেন না তিনি।

সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতীয় দলের অধিনায়ক থাকাকালীন বাঙালি তার শ্রেষ্ঠত্ব পেয়েছে। দলের হস্তক্ষেপে জ্যোতি বসুকে ১৯৯৬ সালে ভারতের প্রথম ‘বাঙালি প্রধানমন্ত্রী’ হিসেবে দেখার প্রত্যাশা করেছিল বাঙালি। ঘটনাচক্রে, সেই ১৯৯৬ সালে লর্ডসেই টেস্টে অভিষেক হয়েছিল সৌরভের। কিন্তু তিনি যে ভারতীয় ক্রিকেটের রাজ সিংহাসনে বসবেন, তা বাঙালি তাদের অতিবড় ‘ফ্যান্টাসি’-তেও ভাবেনি।

সৌরভের পর ‘বাঙালি’ বলে টেস্ট দলে ঋদ্ধিমানকে বেশ ভালোভাবেই পাওয়া গেছে। তারও সময় শেষ হয়ে এসেছে। লর্ডসে ইংল্যান্ডের হয়ে মাঠে নামতে দেখা গেছে আরেক বাঙালি রবিন দাসকে।

বৃহস্পতিবার লর্ডসে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের প্রথম টেস্ট শুরু হয়। ৩৮তম ওভারে ফিল্ডিংয়ে নামেন এক বাঙালি তরুণ। কিন্তু তার জার্সিতে না আছে কোনো নাম, না আছে নম্বর। অনুসন্ধানের পর তার পূর্ণ নাম সম্পর্কে জানা যায়। তার পূর্ণ নাম- ‘রবিন জেমস দাস’। বাঙালি, তবে বাংলাদেশের সন্তান।

অতিরিক্ত ফিল্ডার হিসেবে বৃহস্পতিবার মাঠে নামেন রবিন। যদিও মাত্র চারটি ডেলিভারির সময় তিনি মাঠে ছিলেন। রবিন যখন মাঠে নামেন, তখন লর্ডস টেস্টে প্রথম একদশে সুযোগ না পাওয়া হ্যারি ব্রুক ও ক্রেগ ওভারটন অতিরিক্ত ফিল্ডার হিসেবে মাঠে ছিলেন। বাইরে গেছিলেন স্টুয়ার্ট ব্রড। তারপরেও ম্যাটি পট্স চোট পাওয়ায় তৃতীয় একজন ক্রিকেটার দরকার ছিল। তার জায়গাতেই ফিল্ডিং করেন রবিন। পটসের অসমাপ্ত ওভার শেষ করেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। সেই ওভার শেষ হতেই মূল দলের ব্রড মাঠে ফেরেন এবং রবিন উঠে যান। ঘটনাচক্রে, ইংল্যান্ডের ১৩ জনের যে দল ঘোষণা করা হয়েছিল নিউজিল্যান্ড সিরিজের জন্য, সেই দলে রবিনের নাম নেই! কিন্তু আপৎকালীন পরিস্থিতিতে তাকে মাঠে নামতে বলেছিল ইংল্যান্ড দলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

২০ বছর বয়সী রবিনের জন্ম ইংল্যান্ডের লেটনস্টোনে। কিন্তু তার শেকড় বাংলাদেশে। পৈর্তৃক নিবাস সুনামগঞ্জে। ব্রেন্টউড স্কুলে পড়াশোনা করেন। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলেন অ্যাসেক্সের হয়ে। এখন পর্যন্ত মাত্র একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রবিন। ২০২০ সালের সেই ম্যাচে তিনি ৭ রান সংগ্রহ করেছিলেন। তবে ২০১৮ সালে অ্যাসেক্সের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে দুটি সেঞ্চুরি পরিপূর্ণ করেছিলেন প্রমত্তা পদ্মাপারের এই বাঙালি। অ্যাসেক্স দ্বিতীয় একাদশের হয়েও খেলেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App