নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

দুর্ভিক্ষের পথে দেশ, সরকারের মদদেই বাড়ছে দ্রব্যমূল্য: মির্জা ফখরুল

পরের সংবাদ

বিশ্বের ৩০টি দেশে ৫৫০ জনের মাঙ্কিপক্স শনাক্ত

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ৮:৪১ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২২ , ৮:৪১ অপরাহ্ণ

আফ্রিকার বাইরে বিশ্বের কমপক্ষে ৩০টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স রোগ। এসব দেশে এখন পর্যন্ত ৫৫০ জনের বেশি রোগী শনাক্ত হয়েছে। বিদ্যমান এই পরিস্থিতিতে গবেষণাও জোরদার করছে পশ্চিমা দেশগুলো। যাতে করে নিম্ন আয়ের দেশগুলোও পেতে পারে এর সুফল।

মাঙ্কিপক্স নিয়ে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত এক ব্রিফিংয়ে নাইজেরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের মহাপরিচালক ইফেদায়ো অ্যাডেটিফা বলেছেন, নাইজেরিয়ায় ২০১৭ সাল থেকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব চলছে। সেখানে এখন পর্যন্ত ৬০০ সন্দেহভাজন এবং প্রায় ২৫০ রোগী শনাক্ত হয়েছে।

এদিকে বিশ্বের উন্নত দেশগুলোতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ায় এটি মোকাবিলায় শনাক্তকরণ পদ্ধতি ও টিকা সরবরাহে প্রতিশ্রুতি দিয়েছে বায়োফার্মাসিউটিক্যাল খাতের প্রতিষ্ঠানগুলো। এর আগে গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত দ্রুত পরিবর্তনশীল আবহাওয়া পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে খাদ্যসন্ধানী অভ্যাসসহ প্রাণী ও মানুষ তাদের আচরণ পরিবর্তন করছে। এতে একসময় নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলে সীমাবদ্ধ থাকা রোগজীবাণু আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ছে। এছাড়া অনেক রোগ মানুষ ও সংবেদনশীল প্রাণী প্রজাতির মধ্যে ফিরে আসছে।

বৃহস্পতিবার কয়েকজন স্বাস্থ্য বিশেষজ্ঞ মাঙ্কিপক্সসহ অন্যান্য সংক্রামক রোগ মানুষের চিকিৎসাবর্জ্যের মাধ্যমে প্রাণীদের মধ্যে সংক্রমণের আশঙ্কা প্রকাশ করেন। তারা মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঠেকাতে অবিরাম সতর্কতা এবং বিশ্বব্যাপী সহযোগিতা অপরিহার্য বলে মন্তব্য করেছেন।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়