সারাদেশে বিডি ক্লিনের পরিচ্ছন্নতা অভিযান

আগের সংবাদ

পদ্মা সেতুর উদ্বোধনী দিনে জেলায় জেলায় উৎসব

পরের সংবাদ

কণ্ঠশীলনের ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১০:৪১ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২২ , ১০:৪১ অপরাহ্ণ

রবীন্দ্রনাথকে হৃদয়ে ধারণ করে কবিগুরুর নিবেদনে নির্বাচিত ২৩ জন কবির লেখা কবিতা নিয়ে ‘হৃদয়ে রবীনদ্রনাথ’ শিরোনামের আবৃত্তির আসরের আয়োজন করেছে কণ্ঠশীলন।

শুক্রবার (৩ জুন) জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলের এই কবিতা আসরের গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন মোস্তফা কামাল।

অনুষ্ঠানের শুরুতেই ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ গানের মাধ্যমে প্রদীপ হাতে শিল্পীরা মঞ্চে প্রবেশ করে।

এতে মীর বরকত আবৃত্তি করেন রাম চন্দ্র দাসের ‘সেই রবীন্দ্রনাথ’। আবৃত্তি পরিবেশনের আগে তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের বিচরণ বিস্ময়কর এবং বিচিত্র পথে। সুক্ষ ও ক্ষুদ্র বিষয়কে তিনি মূল্যবান করে ফুটিয়ে তুলেছেন অসাধারণ লেখনির মাধ্যমে। তার সৃষ্টির কতটুকু আমরা ছুঁয়ে দেখতে পেরেছি। রবীন্দ্রনাথকে নিয়ে বিস্ময়ের অন্ত নেই। নিত্যদিনের আনন্দ-বিষাদে-সংকটে- পরিত্রাণে রবীন্দ্রনাথ আজও প্রাসঙ্গিক।

এই কাব্য আসরটি কণ্ঠশীলনের শিল্পীরা যেভাবে ফুটিয়ে তুলেছেন তা এক কথায় অনবদ্য। মিলনায়তন ভর্তি দর্শকের প্রতিক্রিয়া ছিলো উৎসাহব্যঞ্জক। মুহুর্মুহু করতালিতে ছিলো যার প্রকাশ।

প্রায় এক ঘণ্টার প্রযোজনাটির আবহ সংগীতে ছিলেন অসীম কুমার নট্ট। আলোক পরিকল্পনায় ছিলেন কাজী নজরুল ইসলাম। এছাড়াও মঞ্চ পরিকল্পনায় ছিলেন নামী পারভীন, পোশাক পরিকল্পনায় ছিলেন আতিয়া সিদ্দিকা কেয়া এবং প্রযোজনা অধিকর্তা হিসেবে ছিলেন শেখ সাজ্জাদুর রহমান।

‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ আবৃত্তি প্রযোজনাটিতে অংশগ্রহণ করেছেন মীর বরকত, রইস উল ইসলাম, ইলা রহমান, সালাম খোকন, মু. আব্দুল কাইয়ুম, ইসমাইল হোসেন, রওশন আরা বেগম, শেখ সামিউল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শেখ নূর ইসলাম, মেহেরুন্নিছা সিমা, জেবুন্নেছা চুমকি, সাবিহা আকতার, তানজিনা জাহান ও অর্পিতা ঘোষ অমি।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়