×

সাহিত্য

সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২২, ১০:১৩ পিএম

সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে

বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে ‘শ্রেণি-ভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ এই শ্লোগানকে ধারণ করে উদীচির তিনদিনের জাতীয় সম্মেলন শুরু হয়। ছবি: ভোরের কাগজ

সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে

বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে উদীচির তিনদিনের জাতীয় সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। ছবি: ভোরের কাগজ

সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে

বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে তিনদিনের জাতীয় সম্মেলন শেষে শোভাযাত্রা বের করে উদীচি। ছবি: ভোরের কাগজ

‘শ্রেণি-ভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ এই শ্লোগানে জাতীয় সঙ্গীত ও সংগঠন সঙ্গীতের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উদীচির তিনদিনের জাতীয় সম্মেলন শুরু হয়।

বৃহস্পতিবার (২ জুন) বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে এই ২২তম সম্মেলনের উদ্বোধন করা হয়।

[caption id="attachment_352425" align="aligncenter" width="700"] বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে উদীচির তিনদিনের জাতীয় সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

এতে অতিথি ছিলেন নাট্যজন মামুনুর রশিদ, কথাসাহিত্যিক ও গবেষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দীন আহমেদ, সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, কবি গোলাম কিবরিয়া পিনু ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সমন্বয়কারী নিখি দাস। স্বাগত বক্তব্য দেন উদীচীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার।

এ সময় উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি গোলাম মোহাম্মদ ইদুকে বিশেষ সম্মাননা দেয়া হয়। আলোচনা অনুষ্ঠানের পর এক বর্ণাঢ্য শোভাযাত্রা মহানগর নাট্যমঞ্চ থেকে গোলাপ শাহ মাজার, জিপিও মোড় ঘুরে নাট্যমঞ্চে শেষ হয়।

[caption id="attachment_352426" align="aligncenter" width="700"] বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে তিনদিনের জাতীয় সম্মেলন শেষে শোভাযাত্রা বের করে উদীচি। ছবি: ভোরের কাগজ[/caption]

এরপরই শংকর সাওজালের গ্রন্থনা ও নির্দেশনায় উদ্বোধনী সাংস্কৃতিক পরিবেশনায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর বিশেষ পরিবেশনা ‘ফিরে চাই সম্প্রীতি সাম্যের গান, পুরনো সংবিধান’। এরপর একে একে পরিবেশিত হয় বিভাগীয় ও আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনা।

ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম, বরিশাল এবং ঢাকা বিভাগের শিল্পীদের পরিবেশনার পাশাপাশি আবৃত্তি পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা আশরাফুল আলম, রেজিনা ওয়ালি লিনা, মিজানুর রহমান সুমন। সঙ্গীত পরিবেশন করেন আরিফ রহমান। উদীচীর কেন্দ্রিয় সংসদের সভাপতি হাবিবুল আলম সাজু আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত হয় কত্থক নৃত্য।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এ দেশের যেকোনো গণআন্দোলনে উদীচী এক আস্থার নাম। সাংস্কৃতিক ও রাজনৈতিক অবক্ষয়ের এই দুঃসময়ে উদীচীকে যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App