×

জাতীয়

মে মাসে বিজিবির হাতে ১৩১ কোটি টাকার অবৈধ পণ্য ও মাদক আটক 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২২, ০৪:৩৪ পিএম

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মে মাসে সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ১৩১ কোটি ৪১ লাখ ৭৯ হাজার টাকার চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য জব্দ করেছে। এই সময়ে বিভিন্ন ধরনের ৩১টি অস্ত্র, দুটি ম্যাগাজিন, ৮৪ রাউন্ড গুলি এবং ১১৬ কেজি বিস্ফোরক জাতীয় সালফারের চালান আটক করা হয়েছে। একই সময়ে ২২৭ জন চোরাচালানকারী ও অবৈধ পথে সীমান্ত অতিক্রমের অভিযোগে আফগান ও ভারতীয় নাগরিকদের আটক করেছে।

বৃহস্পতিবার (২ জুন) সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিবি এসব তথ্য জানায়।

এতে বলা হয়, সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক পাচার ও চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৭ জনকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে ১৬৩ জন বাংলাদেশি নাগরিক, ৯ জন ভারতীয় নাগরিক এবং ১জন আফগান নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন প্রকারের ৩১টি অস্ত্র, দুটি ম্যাগাজিন, ৮৪ রাউন্ড গুলি এবং ১১৬ কেজি বিস্ফোরক জাতীয় সালফার জব্দ করা হয়।

এতে আরো বলা হয়, জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১২ লাখ ১৩ হাজার ১৭১ পিস ইয়াবা, ৭ কেজি ৮৯৮ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ১ কেজি ৮৮৫ গ্রাম হেরোইন, ৩ কেজি ১৫০ গ্রাম আফিম, ২ লাখ ২০ হাজার ৬৭ বোতল ফেনসিডিল, ১২ হাজার ৫৮৮ বোতল বিদেশি মদ, ৩ হাজার ৯৬০ ক্যান বিয়ার, ২ হাজার ১৪৮ কেজি গাঁজা, ২ লাখ ৮০ হাজার ৬৩৯ প্যাকেট বিড়ি ও সিগারেট, ৮৩৫ কেজি তামাকপাতা, ৫১ হাজার ১৩৭টি ইনজেকশন, ৫ হাজার ৬৯৬টি ইস্কাফ সিরাপ, এক হাজার ৩১ বোতল এমকেডিল, ছয় লাখ ৫২ হাজার ১৬২ পিস বিভিন্ন প্রকারের ওষুধ, চার হাজার ৪০০টি সেনেগ্রা ট্যাবলেট এবং ৬৮ হাজার ৯৬৩টি অন্যান্য ট্যাবলেট।

অভিযানে জব্দ করা অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১৪ কেজি ৫৮৫ গ্রাম স্বর্ণ, ৩৫ কেজি ২৭৪ গ্রাম রূপা, ৭১ হাজার ৯৫৯টি কসমেটিকসসামগ্রী, ১৮ হাজার ৭৮৬টি ইমিটেশন গহনা, ৯ হাজার ৫২৬টি শাড়ি, এক হাজার ৮০০টি থ্রি-পিস, ৪৬৬টি তৈরি পোশাক, এক হাজার ৯৪২ ঘনফুট কাঠ, ২৬ হাজার ১৯২ ঘনফুট পাথর, পাঁচ হাজার ৫৩৬ কেজি চা পাতা, ৪৯ হাজার ৬০০ কেজি কয়লা, ১১১ কেজি কারেন্ট জাল, ১টি কষ্টিপাথরের মূর্তি, পাঁচটি ট্রাক-কাভার্ডভ্যান, চারটি প্রাইভেটকার-মাইক্রোবাস, ৭টি পিকআপ, ২৫টি সিএনজি-ইজিবাইক এবং ৮৪টি মোটরসাইকেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App