×

অর্থনীতি

মিল্ক ভিটার দুধের দাম লিটারে বাড়ল ৫ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২২, ১০:০০ এএম

দুধসহ সব ধরনের পণ্যের দাম বাড়িয়েছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড মিল্ক ভিটা। ফলে এখন থেকে গ্রাহক পর্যায়ে প্রতি লিটার প্যাকেটজাত তরল দুধের মূল্য ৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করেছে সংস্থাটি।

বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের ব্যবস্থাপক (বিপণন-মিরপুর) শহীদুর রহমান জানান, বুধবার থেকে এ দাম কার্যকর হয়েছে। গত ২৯ মে দাম বাড়ানোর বিষয়ে এ সিদ্ধান্ত হয়েছে।

গো-খাদ্যসহ সব ধরনের পণ্যের দাম বেশি হওয়ায় উৎপাদন ও সরবরাহ খরচ বেড়েছে। এছাড়া বাজারের সঙ্গে বাস্তবতার নিরিখে সমন্বয় করতে দাম বাড়ানো হয়েছে বলে সংস্থাটির মত।

নতুন দাম অনুযায়ী, বুধবার থেকে গ্রাহক পর্যায়ে প্রতি লিটার প্যাকেটজাত তরল দুধে ৫ টাকা বাড়িয়ে দাম ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিল ৭৫ টাকা। এছাড়া আধা লিটারের প্যাকেট ৪০ টাকা থেকে বাড়িয়ে ৪৫ টাকা করা হয়েছে। আর ২৫০ মিলি প্যাকেটের দাম নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা, যা আগে ছিল ২২ টাকা।

মিল্ক ভিটা পাস্তুরিত তরল দুধ, টোল্ড মিল্ক, ফ্লেভার্ড মিল্ক, ঘি, মাখন, ননিযুক্ত গুঁড়া দুধ, ননিবিহীন গুঁড়া দুধ, মিষ্টি দই, টক দই, রসগোল্লা সন্দেশ, চিজ, কেকসহ ২২ ধরনের পণ্য বাজারজাত করে আসছে। সব ধরনের পণ্যের দামই বাড়ানো হয়েছে।

গত ১৩ মার্চ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক শেষে মিল্ক ভিটা পণ্যের দাম বাড়ানোর সুপারিশ করা হয়। ২০২০ সাল থেকে করোনা পরিস্থিতির কারণে কাঙ্ক্ষিত মুনাফা অর্জন করতে না পারলেও ২০২০-২১ অর্থবছরে ১৩ লাখ টাকা লাভ করেছে সংস্থাটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App