×

সারাদেশ

পরীক্ষা থামিয়ে সচেনতামূলক বক্তব্য দিলেন ওসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২২, ০৪:১২ পিএম

পরীক্ষা থামিয়ে সচেনতামূলক বক্তব্য দিলেন ওসি

বৃহস্পতিবার বরংগাইল গোপাল চন্দ্র উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন হলে ছাত্রীদের উদ্দেশ্যে জনসচেনতামূলক বক্তব্য দেন ওসি মো. জাকির হোসেন। ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের শিবালয় উপজেলার অন্যতম বিদ্যাপীঠ বরংগাইল গোপাল চন্দ্র উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা চলাকালীন হলে ঢুকে ছাত্রীদের উদ্দেশ্যে জনসচেনতামূলক বক্তব্য দিয়েছেন বরংগাইল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জাকির হোসেন। ইভটিজিং, বাল্যবিবাহ, সতর্কতার সাথে রাস্তাঘাট পারাপার ও চলাফেরা, মোবাইলের অপব্যবহার রোধ, সামাজিক মূল্যবোধসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি প্রায় আট মিনিট বক্তব্য রাখেন।

বৃহস্পতিবার (২ জুন) পরীক্ষা চলাকালীন অবস্থায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান, বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও বরংগাইল হাইওয়ে পুলিশ সদস্যদের উপস্থিতিতে তিনি এ বক্তব্য রাখেন।

বিদ্যালয়ের একাধিক অভিভাবক বলেন, বরংগাইল হাইওয়ে থানার ওসি শিক্ষার্থীদের উদ্দেশ্যে যে বক্তব্য দিয়েছেন তার বিষয়বস্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জনহিতকর কাজ। কিন্তু পরীক্ষা থামিয়ে এমন বক্তব্য কখনো শুনিনি। তাদের রয়েছে যথেষ্ঠ জ্ঞানের অভাব অথবা ক্ষমতার দাপট!

বরংগাইল গোপাল চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান প্রতিবেদককে জানান, পরীক্ষা চলাকালীন পরীক্ষার কক্ষে বক্তব্য দেয়া আদৌ ঠিক হয়নি। তবে হাইওয়ে পুলিশের অনুরোধে আমি তাকে খুব অল্প সময়ের জন্য কথা বলার অনুমতি দিয়েছিলাম। ওসির বক্তব্যে যে সময় ব্যয় হয়েছে আমি ছাত্রীদের জন্য তার দ্বিগুন সময় নির্ধারণ করে দিয়েছি।

পরীক্ষা চলাকালীন সময়ে বক্তব্যের কারণে শিক্ষার্থীদের মনোযোগের কোন ব্যাঘাত ঘটেছে কিনা প্রশ্নের উত্তরে তিনি বলেন, ছাত্রছাত্রীদের কন্ট্রোল করার জন্য ওসি সাহেব এ বক্তব্য দিয়েছেন। তবে পরবর্তীতে পরীক্ষা চলাকালীন সময়ে ওসি সাহেব আর বক্তব্য দেবেন না।

বরংগাইল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো.জাকির হোসেন জানান, পরীক্ষা চলাকালীন পরীক্ষা থামিয়ে বক্তব্য দেয়া আমার ঠিক হয়নি।

শিবালয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুক জানান, পরীক্ষা চলাকালীন পরীক্ষার হলে কোন রকম কোন বক্তব্য দেয়ার বিধান নাই। পুলিশ কর্মকর্তা যদি এটি করে থাকেন তবে তিনি সম্পূর্ণ নিয়ম বহির্ভূত কাজ করেছেন।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুর রহমান মোবাইল ফোন রিসিভ না করায় তাঁর বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

মানিকগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল লতিফ দৈনিক ভোরের কাগজকে জানান, পরীক্ষার হলে বক্তব্য দেয়ার কোন নিয়ম নেই। তিনি এ কাজ কোনক্রমেই করতে পারেন না। আর বিদ্যালয়ের প্রধান শিক্ষকও এ কাজের জন্য অনুমতি দিতে পারেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App