×

শিক্ষা

ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় ছাত্রলীগের ১১ কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২২, ০২:৩১ পিএম

ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় ছাত্রলীগের ১১ কর্মসূচি

বৃহস্পতিবার রাজনীতির আতুর ঘর খ্যাত মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও অন্যরা। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের সার্বিক সহযোগিতায় তথ্যকেন্দ্র স্থাপন, জয় বাংলা বাইক সার্ভিস, অভিভাবকদের জন্য বিশ্রাম ছাউনিসহ মোট ১১ কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার (২ জুন) রাজনীতির আতুর ঘর খ্যাত মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন আয়োজন করে এই তথ্য জানায় ঢাবি ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সাদ্দাম হোসেন বলেন, আমাদের কর্মসূচিগুলোর মূল লক্ষ হলো, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যেন সুন্দর পরিবেশে পরীক্ষার হলে যেতে পারে। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে। ভর্তি পরীক্ষায় কেউ যাতে ডিজিটাল জালিয়াতি ও অসদুপায় অবলম্বন করতে না পারে, দুর্নীতি, জালিয়াতি ও প্রশ্নপত্র ফাঁসের দৌরাত্ম থেকে বিশ্ববিদ্যালয় যেন হেফাজতে থাকে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছাত্রলীগের পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানান।

পরীক্ষার দিনে ক্যাম্পাসে মিছিল, স্লোগানে পরীক্ষার্থীর মনোযোগ নষ্ট হয়। যেহেতু অনেকেই মফস্বল থেকে আসে তাই ক্যাম্পাসে সুন্দর একটি শিক্ষার্থী ও পরীক্ষাবান্ধব পরিবেশ বজায় রাখতে বাকি ছাত্র সংগঠনগুলোকেও আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, গত কয়েকবছর আগে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় কিছু অভিযোগ এসেছিলো ছাত্রলীগ আন্দোলন করে পুনরায় সে পরীক্ষা নিতে বাধ্য করেছে। ভর্তি পরীক্ষায় লিখিত অংশ সংযোজনও ছাত্রলীগের আন্দোলনের ফসল বলেও উল্লেখ করেন সাদ্দাম হোসেন।

এদিকে পরীক্ষার দিনে ছাত্রদল ভর্তিচ্ছুদের সহযোগিতা করতে ক্যাম্পাসে আসতে পারবে কিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাবি ছাত্রলীগ সভাপতি সঞ্জিত চন্দ্র দাস বলেন, কোনো ছাত্রসংগঠন ক্যাম্পাসে এলো বা না এলো এটা আমাদের দেখার বিষয় না। তবে যারা দেশের রত্ন বঙ্গবন্ধুর নামে কটূক্তি ও শেখ হাসিনাকে প্রকাশ্যে হুমকি দেয় তারা দেশের ছাত্রসমাজ থেকে বিচ্ছিন্ন হয়েছে। তারা যদি কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার চেষ্টা করে তবে সেটার যোগ্য জবাব ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা দিতে জানে।

লিখিত বক্তব্য পাঠকালে সঞ্জিত চন্দ্র দাস ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কর্তৃক গৃহীত কর্মসূচিগুলো ঘোষণা করেন। কর্মসূচিগুলো হলো-

১. বিভিন্ন পয়েন্টে স্থায়ী শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ।

২. শিক্ষার্থীদের পরিবহনের সুবিধার্থে বিনামূল্যে 'জয় বাংলা বাইক সার্ভিস' দেওয়া।

৩. 'অভিভাবক ছাউনি'র মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা।

৪. সুপেয় পানির ব্যবস্থা।

৫. পরীক্ষা কেন্দ্র পরিচিতির জন্য ক্যাম্পাসে দিক নির্দেশক চিহ্ন ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক দ্বারা সহযোগিতা।

৬. শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে নেয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা।

৭. শিক্ষার্থী ও তাদের সঙ্গে আগত অভিভাবকের ব্যবহারের জন্য মোবাইল টয়লেটের ব্যবস্থা।

৮. প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ।

৯. তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের জন্য 'প্রাথমিক চিকিৎসা কেন্দ্র' গঠন করা।

১০. মাক্স, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ।

১১. প্রয়োজন সাপেক্ষে হল ছাত্রলীগ কর্তৃক পরীক্ষার পূর্ব রাতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থাকার সুব্যবস্থা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App