ঢাবি উপাচার্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাষ্টদূতের সাক্ষাৎ

আগের সংবাদ

হাটহাজারীতে ভবন থেকে গলিত লাশ উদ্ধার

পরের সংবাদ

আওয়ামী লীগের তিন এমপিকে ইসির হুঁশিয়ারি

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১১:১৮ অপরাহ্ণ আপডেট: জুন ২, ২০২২ , ১১:১৮ অপরাহ্ণ

ক্ষমতাসীন আওয়ামী লীগের তিন এমপিকে সতর্ক করে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য মো. ইকবাল হোসেন, ঝিনাইদহ-১ আসনের মো. আবদুল হাই ও ঝিনাইদহ-২ আসনে তাহজীব আলম সিদ্দীকিকে আচরণবিধি প্রতিপালনে হুঁশিয়ার করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) ইসির উপসচিব মো. মিজানুর রহমানের সই করা চিঠি তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও পড়ুন : ইভিএমের বাটন টিপতে ভোটকেন্দ্রে আমার লোক থাকবে: আ.লীগ প্রার্থী

চিঠিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচন চলছে। এসব নির্বাচনের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন প্রণীত আচরণ বিধিমালা কার্যকর রয়েছে। আচরণ বিধিমালায় নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমান অধিকারের বিষয় বর্ণিত রয়েছে। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, কোনো কোনো এলাকায় আচরণ বিধিমালার ব্যত্যয় ঘটানো হচ্ছে অথবা প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার-প্রচারণার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা হচ্ছে।

আরও পড়ুন : ‘আমার সরকারি গুন্ডা আছে’ বলে ফেসবুকে ভাইরাল আ.লীগ নেতা

চিঠিতে এ সময় প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি তুলে ধরে ইসি জানায়, সংসদ সদস্যদের মাধ্যমে বা তাদের সংশ্লিষ্টতার কারণে আচরণবিধি লঙ্ঘনের মতো ঘটনা অনাকাঙ্ক্ষিত বটে। এরূপ অনাকাঙ্ক্ষিত ঘটনার ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দায়-দায়িত্ব সংশ্লিষ্ট সংসদ সদস্য এড়াতে পারেন না। এ ধরনের ঘটনা ঘটবে না বলে নির্বাচন কমিশন অত্যন্ত আশাবাদী। এক্ষেত্রে কমিশন সংসদ সদস্যদের ঐকান্তিক সহযোগিতা প্রত্যাশা করছে। তথাপিও কোনো কোনো ক্ষেত্রে এরূপ পরিস্থিতির উদ্ভব হলে, সেক্ষেত্রে নির্বাচন কমিশনকে কঠোর অবস্থানে যেতে হতে পারে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়