×

জাতীয়

৯ জুন পর্যবেক্ষক, ১২ জুন সাবেক কমিশনারদের সঙ্গে সংলাপ করবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২২, ০৬:৩০ পিএম

আগামী ৯ জুন নির্বাচন পর্যবেক্ষকদের সঙ্গে এবং ১২ জুন সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন-ইসি। বুধবার (১ জুন) ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ইসিতে নিবন্ধিত ১১৮টি নির্বাচন পর্যাবেক্ষক সংস্থার মধ্যে ৩০ থেকে ৩৫টি সংস্থাকে সংলাপে আমন্ত্রণ জানানো হতে পারে। বৈঠকটি বেলা ১১টায় নির্বাচন ভবনে অনুষ্ঠিত হবে। এছাড়া ১২ জুন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের সঙ্গেও বেলা ১১টায় বৈঠকে বসবে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন। ওই বৈঠকে সাবেক ইসি সচিবদেরও আমন্ত্রণ জানানো হতে পারে।

এর আগে, গত ১৩ ও ২২ মার্চ এবং ৬ ও ১৮ এপ্রিল যথাক্রমে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী এবং নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে সংলাপের আয়োজন করে ইসি। এতে দলীয় প্রভাবমুক্ত অংশগ্রহণমূলক নির্বাচন, সুষ্ঠু ভোটের নিরাপত্তা, ইভিএম ব্যবহারে আরো সময় নেয়া, বিভাগভিত্তিক একাধিক দিনে ভোটের আয়োজন, নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ ইত্যাদি সুপারিশ আসে।

কমিশন সেসব নিয়ে আমলে নিয়ে ইতোমধ্যে বিচার বিশ্লেষণ করে নিজেদের অবস্থানও জানিয়েছে। এক্ষেত্রে আরো সময় নিয়ে সবার মতামতের ভিত্তিতে তারা ভোটের আয়োজনে যাবেন।

২০২৪ সালের জানুয়ারি থেকে আগের ছয় মাসের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App