×

জাতীয়

মাছ, মাংস ও ডিমে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি: শ ম রেজাউল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২২, ০৭:৩৬ পিএম

মাছ, মাংস ও ডিমে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি: শ ম রেজাউল

দুগ্ধ ও মাংস প্রক্রিয়াকরণ ক্যাটাগরিতে ডেইরি আইকন সম্মাননা গ্রহণ করছেন সিলেটের দুধওয়ালা লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আমজাদ হোসেন চৌধুরী রাশেদ। ছবি: ভোরের কাগজ

দুধের উৎপাদন বাড়াতে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, আমরা দুধে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারিনি, কিন্তু মাছ, মাংস ও ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। অনেক শিক্ষিত মানুষ এখন প্রাণিসম্পদ খাতে বিনিয়োগ করছে। তারা নিজেদের উদ্যোক্তা হিসেবে তৈরি করছে। বেসরকারি খাত ছাড়া প্রাণিসম্পদ খাতের উন্নয়ন সম্ভব হতো না। দুধ উৎপাদন বাড়াতে বেসরকারি খাতকে আরো এগিয়ে আসতে হবে।

বুধবার (১ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। প্রাণিসম্পদ অধিদপ্তর এ অনুষ্ঠান আয়োজন করে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, এফএও’র বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন, বিশ্ব ব্যাংকের সিনিয়র এগ্রিকালচার স্পেশালিস্ট ক্রিশ্চিয়ান বার্জার, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আব্দুর রহিম প্রমূখ।

মৎস্য মন্ত্রী বলেন, প্রাণিসম্পদ খাতকে সমৃদ্ধ করতে বঙ্গবন্ধু বিদেশ থেকে গবাদিপশু এনেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণিসম্পদ খাতকে এগিয়ে নেয়ার পরিকল্পনা নেন। তিনি বলেন, প্রাণিসম্পদ খাতের সমস্যা দূর করতে আমরা অনেক কৌশল নিয়েছি। একসময় ভারত ও মিয়ানমার থেকে কুরবানির পশু আসতো। এখন বিদেশ থেকে কোনভাবেই পশু দেশে আসতে দিচ্ছি না।

মেধাবী জাতি বিনির্মাণে দুধের চেয়ে ভালো খাবার হয় না উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে দুধের উৎপাদন ক্রমান্বয়ে বাড়ছে। দুধের উৎপাদন বাড়ানোর ধারা অত্যন্ত চমৎকার। শুধু লিটারের পর লিটার দুধ বাড়লেই হবে না। গুণগতমানের দুধ না হলে দুধ থেকে উৎপাদিত খাবারের পুষ্টিমান নিয়েও প্রশ্ন থেকে যাবে।

তিনি আরো বলেন, দেশে গুঁড়ো দুধ আমদানি হয়। আমরা বিদেশ থেকে গুঁড়োদুধ আনতে চাইনা। বেসরকারি উদ্যোক্তারা এক্ষেত্রে এগিয়ে আসুন। দেশে প্রয়োজনে গুঁড়োদুধ তৈরির শিল্প প্রতিষ্ঠায় সুযোগ-সুবিধা দেয়া হবে। পরে মন্ত্রী ডেইরি আইকন ২০২১ পুরস্কারপ্রাপ্ত খামারি ও উদ্যোক্তাদের হাতে পুরস্কার তুলে দেন মন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App