×
Icon ব্রেকিং
ইরানের ভূখণ্ডে মিসাইল হামলা চালিয়েছে ইসরায়েল, ইরানের বিভন্ন শহরে বিমান চলাচল বন্ধ

জাতীয়

ঢাবি ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২২, ০৬:৩৬ পিএম

ঢাবি ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। সার্বিক কঠোর নিরাপত্তায় নেওয়া হবে এবছরের ভর্তি পরীক্ষা।

বুধবার (১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং 'গ' ইউনিটের ইউনিটপ্রধান এ বিষয়ে ভোরের কাগজকে নিশ্চিত করেছেন।

ঢাবিতে এ বছর মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে আসন বিন্যাস প্রকাশ করা হয়ে থাকে। আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় অংশগ্রহণকারী ভর্তিচ্ছুরা অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কিংবা এসএমএস করে তাদের পরীক্ষা কেন্দ্র দেখতে পাবেন। আজ সকালেই এটি প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, প্রতিটা ইউনিটের আসন বিন্যাস পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৪৮ ঘণ্টা আগেই প্রকাশ করা হয়। শিক্ষার্থীদের অনলাইনে অথবা ম্যাসেজ করে তার পরীক্ষা কেন্দ্রটি দেখতে পাবে। আমরা ইতোমধ্যে 'গ' ইউনিটের আসন বিন্যাস প্রকাশ করেছি। 'খ' ইউনিটের আসন বিন্যাসের কাজ প্রক্রিয়াধীন আছে।

এদিকে পরীক্ষায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা কতটুকু এমন প্রশ্নে তিনি জানান, আমাদের ভর্তি পরীক্ষা মোট পাঁচটি। পাঁচটি ভিন্ন দিনে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষার ইউনিট প্রধানগণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সমন্বয় করে সার্বিক বিষয়ে এগুচ্ছেন।

তিনি আরো বলেন, প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোনো গুজব বা তথ্য পাওয়া গেলে প্রথমে খুঁজে বের করতে হবে এটা আসলেই নাকি গুজব। গুজব হলে পুলিশকে ইনফর্ম করা হয় এবং পুলিশ একটি সতর্কবার্তা দেয়। গুজবের কোনো ভিত্তি নেই। তবে প্রশ্নপত্র ফাঁস হলে সে বিষয়ে সংশ্লিষ্ট ডিনগণ ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে 'গ' ইউনিটের ইউনিট প্রধান ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, নিরাপত্তা বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছি। সর্বদা এ বিষয়ে চোখ-কান খোলা রাখছি। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে সজাগ আছি।

সার্বিক নিরাপত্তা বিষয়ে প্রশাসনের অবস্থান তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড এ কে এম গোলাম রব্বানী বলেন, ঢাবি ভর্তির পরীক্ষা একটি পাবলিক পরীক্ষা। গত পাঁচ বছর ধরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। গত বছর থেকে নতুন আঙ্গিকে ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই পরীক্ষায় কেউ কোনো ধরনের অপরাধ করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরো বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে আমাদের গোয়েন্দা সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থাগুলো দিনরাত কাজ করছে। প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোনো ধরনের মিথ্যাচার, ভূয়া সংবাদ, গুজব ইত্যাদিতে বিভ্রান্ত না হতে শিক্ষক,শিক্ষার্থী ও অভিভাবককে আহ্বানও জানান তিনি।

উল্লেখ্য, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

এবছর মোট ৬ হাজার ৩৫ টি আসনের মধ্যে ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লক্ষ ১৫ হাজার ৭২৬ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৬৫ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৭০৪ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৪৫ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৪৪০ জন। এ হিসেবে মোট আবেদনকারীর সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৪৮০ জন এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৮ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App