×

অর্থনীতি

ডলার সংকট কৃত্রিম মনে করেন মার্কেন্টাইল ব্যাংক চেয়ারম্যান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২২, ০৮:১২ পিএম

ডলার সংকট কৃত্রিম মনে করেন মার্কেন্টাইল ব্যাংক চেয়ারম্যান

মোরশেদ আলম। ফাইল ফটো

বাজারে ডলারের অস্থিরতাকে কৃত্রিম ঘটনা বলে মনে করেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম। তিনি বলেন, যে সমস্ত ব্যাংক পোশাক খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অর্থ লগ্নি করেছে, তারা ডলার সংকটে পড়েনি। আমি মনে করি, ডলার সংকট কৃত্রিম ঘটনা।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (১ জুন) আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মোরশেদ আলম।

তিনি বলেন, কারণ বিশ্ববাজারে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় কিছুটা ডলার ঘাটতি হয়েছে। তবে তত বেশি না। কারণ বাংলাদেশ ব্যাংকে অনেক রিজার্ভ আছে। মার্কেটের যা ঘাটতি ছিল, বাংলাদেশ ব্যাংক তা পূরণ করে দিয়েছে।

মোরশেদ আলম আরও বলেন, বাংলাদেশ যেহেতু আমদানি নির্ভর একটি দেশ। তাই মাঝে মাঝেই ডলার সংকট হতে পারে। তবে আমাদের ব্যাংকে এ বিষয়ে কোন সমস্যা হয়নি। বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেয়া দামেই আমরা ডলার বিক্রি করেছি। কারণ আমাদের প্রচুর রপ্তানি রয়েছে। আমরা বেশিরভাগ পোশাক খাতে বিনিয়োগ করেছি। পোশাক খাত আধুনিকায়ন করার জন্য আমরা এ খাতে বেশি বিনিয়োগ করেছি।

ব্যবসায়ীরা ব্যাংকের ঋণ পরিশোধে সময় বাড়াতে আবেদন করেছেন, বিষয়টিকে কীভাবে দেখছেন জানতে চাইলে মোরশেদ আলম বলেন, পজিটিভভাবে দেখছি। কারণ আমিও একজন ব্যবসায়ী। করোনাকালীন যে প্রণোদনা দেয়া হয়েছে, ব্যবসা ভালো ছিল না বলে ব্যাংকগুলোর পাওনা টাকা এক সঙ্গে দেয়া ব্যবসায়ীদের পক্ষে সম্ভব না।

এছাড়া ব্যবসায়ীদের কাছে যতদিন টাকা থাকছে, ততদিন তো ব্যাংক লাভ পাচ্ছে। তাই সময় বাড়ানো হলে ব্যবসায়ীদের জন্য ভালো হবে। ব্যাংকগুলোর জন্যও ভালো হবে।

অনুষ্ঠানে নতুন ৭টি কার্ড সেবা উদ্বোধন করা হয়। এছাড়া, ইসলামী ব্যাংকিং সেবায় ত্বাকওয়া মুদারাবা হজ্জ্ব সঞ্চয় প্রকল্প নামে একটি নতুন আমানত প্রকল্প সংযোজন হয়েছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী, পরিচালক আকরাম হোসেন (হুমায়ুন), এম. এ খান বেলাল ও মোহাম্মদ আব্দুল আউয়াল, উপ-ব্যবস্থাপনা পরিচালক শামীম আহম্মদ, হাসনে আলম এবং মু. মাহমুদ আলম চৌধুরী, সিএফও তাপস চন্দ্র পাল, পিএইচডিসহ ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহী, কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App