কালীগঞ্জে জমিসহ ঘর পেয়ে খুশি প্রতিবন্ধী আব্দুর রহমান

আগের সংবাদ

জাতির পিতার কাছে বাঙালি চির ঋণী: সংস্কৃতি সচিব

পরের সংবাদ

‘রাইজ অ্যান্ড শাইন’ এর চারদিনের মঞ্চায়ন শুরু

প্রকাশিত: জুন ১, ২০২২ , ৯:৩৮ অপরাহ্ণ আপডেট: জুন ১, ২০২২ , ৯:৩৮ অপরাহ্ণ

নাটকের দল বটতলা মঞ্চায়ন করলো তাদের নতুন প্রযোজনার নাটক ‘রাইজ অ্যান্ড শাইন’। বৃষ্টিস্নাত সন্ধ্যায় বুধবার (১ জুন) নাটক সরণীখ্যাত বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির চারদিনের মঞ্চায়ন শুরু হয়।

ইতালির নাট্যকার যুগল দারিও ফো এবং ফ্র্যাঙ্কা রামে রচিত ও অধ্যাপক আবদুস সেলিম রূপান্তরিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ম. সাঈদ।

নাটকটির প্রথম মঞ্চায়ন উদ্বোধন করেন মিরপুরের গার্মেন্টস শ্রমিক ও সংগঠক লাইজু আক্তার, অধ্যাপক আবদুস সেলিম এবং বটতলার সভাপতি অধ্যাপক শফি আহমেদ।

জীবনযুদ্ধ আর সংসারের খাঁচায় আটক এক নারীর গল্প নিয়ে নাটক ‘রাইজ অ্যান্ড শাইন’। এ নারী আমাদের অচেনা নন। আমাদের আশাপাশেই তার বা তাদের বসবাস। এ যেন প্রায় সকল নারী, সকল মা, সকল কর্মজীবী নারীর গাঁথা। মঞ্চে হয়তো শুধুই একজন অভিনেত্রীকে দেখা যাবে, কিন্তু চেনা যে কোনো নারীর সঙ্গেই মিলিয়ে নেয়া যাবে তার জীবন। এক নারীর সকাল থেকে শুরু হওয়া জীবনাচার, তার রোজনামচা, সংসারের ‘ঘ্যান-চক্কর’ চুপচাপ সয়ে যাওয়া জীবন, মাল্টিন্যাশনাল ক্রেতার জন্য তৈরি পোশাকের কারখানায় ওভারটাইম, ‘ভাদাইম্যা’ স্বামীর বদমেজাজ এবং একদিন সব ছেড়ে জ্বলে ওঠার চেষ্টার মধ্য দিয়েই এগিয়ে যায় ‘রাইজ অ্যান্ড শাইন’ এর কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী রোকসানা রুমা, তৌফিক হাসান ভুঁইয়া, হাফিজা আক্তার ঝুমা, শাহ নেওয়াজ ইফতি প্রমুখ।

দর্শনীর বিনিময়ে প্রদর্শিত এই নাটকটি পরিচয়পত্র দেখানো সাপেক্ষে গার্মেন্টস শ্রমিকরা বিনামূল্যে দেখার সুযোগ পাবেন। ৪ জুন পর্যন্ত চার দিনে একই মিলনায়তনে নাটকটির ৬টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়