নতুন যাত্রা শুরু করছি, সৌরভের টুইট নিয়ে ব্যাপক আলোচনা

আগের সংবাদ

ডলার সংকট কৃত্রিম মনে করেন মার্কেন্টাইল ব্যাংক চেয়ারম্যান

পরের সংবাদ

অতীশ দীপঙ্কর ছিলেন মুক্তবুদ্ধির মানুষ

প্রকাশিত: জুন ১, ২০২২ , ৭:৩৯ অপরাহ্ণ আপডেট: জুন ১, ২০২২ , ৭:৪৩ অপরাহ্ণ

অতীশ দীপঙ্কর ছিলেন জ্ঞানের মানুষ, মুক্তবুদ্ধির মানুষ। বর্তমান বাংলাদেশের বিক্রমপুরের বজ্রযোগিনী অঞ্চল আলো করে ‘অতীশ দীপঙ্কর’ নামে যে মনীষীর জন্ম হয়েছিল, তিনি শুধু বৌদ্ধ ধর্মের মানুষের কাছে পূজনীয় নন; একই সঙ্গে তিনি ছিলেন ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের শ্রদ্ধার পাত্র।

বক্তারা বলেন, বাংলা অঞ্চল যে একের পর এক মুক্ত জ্ঞানের মনীষার জন্ম দিয়েছে, অতীশ দীপঙ্কর তার উজ্জ্বল সাক্ষ্য। তিনি শিক্ষা প্রচারকে সমধিক গুরুত্ব প্রদান করেছেন। মানুষের সুকর্ম, সুচিন্তা এবং সামগ্রিক শুভবোধের বাণী বহন করে এনেছিলেন যার অভাব আজকের হিংসা-লোভ এবং পরশ্রীকাতরতা পৃথিবীতে বিশেষ করে অনুভূত হয়। বুধবার বিকেলে বিশিষ্ট শিক্ষাবিদ অতীশ দীপঙ্কর স্মরণে বাংলা একাডেমি আয়োজিত এক অনলাইন আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে। আলোচনায় অংশ নেন অধ্যাপক ড. বিমান চন্দ্র
বড়ুয়া এবং কথাসাহিত্যিক মনি হায়দার।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ধন্যবাদ জানান একাডেমির সচিব এ. এইচ. এম লোকমান। সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানম।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়