×

খেলা

রাতে ক্লে কোর্টে জোকোভিচ-নাদাল দ্বৈরথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২২, ১০:০৫ এএম

রাতে ক্লে কোর্টে জোকোভিচ-নাদাল দ্বৈরথ

নোভাক জোকোভিচ ও রাফায়েল নাদাল

আজ ক্লে কোর্টে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী জোকোভিচ ও নাদাল। খেলা শুরুর সময় এখনও ঠিক হয়নি। সেটা নির্ভর করছে তার আগের ম্যাচ কখন শেষ হয়, তার উপর। কিন্তু বাংলাদেশ সময় মঙ্গলবার ১২টা ৪৫ মিনিটে ওই ম্যাচ হওয়ার কথা।

এখানে ১৩ বার জিতেছেন নাদাল। অনেকবারই প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন সরাসরি সেটে। সেই নাদালকে পাঁচ সেটের ম্যাচ খেলতে দেখাটা সত্যিই বিস্ময়কর। খেলায় বয়সের ছাপ স্পষ্ট, নাদাল নিজেও সেটি মেনে নিয়েছেন। তবে খানিকটা কষ্ট হলেও হাল ছাড়াটা কখনোই নাদালের মন্ত্র ছিল না।

ম্যারাথন লড়াইয়ে ফেলিক্স অজার ইয়াসিমকে ৩-৬, ৬-৩, ৬-২, ৩-৬ ও ৬-৩ গেমে হারিয়ে ঠিকই নিশ্চিত করেছেন কোয়ার্টার ফাইনাল। যেখানে আজ তার প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ। নাদালের আগেই অবশ্য কোয়ার্টার ফাইনালে পৌছে গিয়েছিলেন জোকোভিচ। দিয়েগো শোয়ার্টজম্যানকে উড়িয়ে দেন ৬-১, ৬-৩ ও ৬-৩ গেমে।

জোকোভিচের লড়াই শেষ হওয়ার পরই ছিল নাদালের অপেক্ষা। নবম বাছাই কানাডার ইয়াসিম ভালোই পরীক্ষা নেন রেকর্ড ২২ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর। প্রথম সেট জিততে বেগ পেতে হয়নি। পরের দুই সেটে হারলেও চতুর্থ সেট জিতে ফ্রেঞ্চ ওপেন ইতিহাসে তৃতীয়বারের মতো নাদালকে নিয়ে যান পঞ্চম সেটের লড়াইয়ে। কিন্তু ম্যাচ নির্ধারণী সেটে নাদালের অভিজ্ঞতা কাছেই হেরে যান ইয়াসিম।

৩৬ বছর বয়সী নাদালের পুরোপুরি মনোযোগ এখন জোকোভিচের সঙ্গে ৫৯ তম লড়াই নিয়ে। তিনি বলেন, আমরা একে অপরকে ভালোভাবে জানি। একসঙ্গে প্রচুর ইতিহাস আছে আমাদের। রোলা গারো নিঃসন্দেহে প্রিয় জায়গা। একটা জিনিস আপনাদের বলতে পারি, মনযোগ ধরে রেখে নিজের সেরা দেয়ার চেষ্টা করব আমি। একটা জিনিসের নিশ্চয়তা দিতে পারি, শেষ সময় পর্যন্ত লড়াই করে যাব।

করোনা টিকা জটিলতা নিয়ে অনেক নাটকের পর অস্ট্রেলিয়ান ওপেন খেলেননি জোকোভিচ। সেখানেই সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের জয়ের ইতিহাস গড়েন নাদাল। এই স্প্যানিশ পাশে বসার জন্যেই মূলত ফ্রেঞ্চ ওপেনে আসা জোকোভিচ। গত আসরে ক্লে কোর্টার রাজাকে সেমিফাইনালে হারিয়ে চমকে দিয়েছিলেন, পরে চ্যাম্পিয়নও হয়েছেন। এবারও একই চিত্রনাট্য লেখতে চান বিশ্বের এক নম্বর এই তারকা, ‘এটা অনেক বড় চ্যালেঞ্জ। সম্ভবত রোলা গারোতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমি এর জন্য তৈরি। গত বছর সম্ভবত আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সাতটি দিন কাটিয়ে আমাকে চ্যাম্পিয়ন হতে হয়েছে।’

এর আগে ৫৮ বারের দেখায় ৩০ বার জিতেছেন জোকোভিচ, বাকি ২৮ বার শেষ হাসি হেসেছেন নাদাল। ফ্রেঞ্চ ওপেনে স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি জয়টা ১৩ বার ফ্রেঞ্চ ওপেন নাদালের পকেটেই। ৯ বারের দেখায় সাতবার জিতেছেন এই খেলোয়াড়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App