×

জাতীয়

ধান চালের অবৈধ মজুতের বিরুদ্ধে মাঠে খাদ্য মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২২, ০২:২২ পিএম

ধান চালের অবৈধ মজুতের বিরুদ্ধে মাঠে খাদ্য মন্ত্রণালয়

প্রতীকী ছবি

ধান চালের অবৈধ মজুতের বিরুদ্ধে মঙ্গলবার থেকেই মাঠে নেমেছে খাদ্য মন্ত্রণালয়ের আটটি দল। এসব দলের সদস্য কেউ অবৈধ মজুত করে ধান-চালের কৃত্রিম সংকট তৈরি করছে কিনা তা খতিয়ে দেখছেনএবং অবৈধ মজুতদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে কাজ করছেন। মঙ্গলবার (৩১ মে) খাদ‍্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ছাড়া অবৈধ মজুতদারী প্রতিরোধে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের আধা সরকারি পত্র প্রেরণ ও এনএসআই, র‌্যাব ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকেও এ বিষয়ে পত্র প্রেরণের সিদ্ধান্ত হয়। সভায় শিগগিরই কৃষি, খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যে সমন্বিত সভা আয়োজন করতে কর্মকর্তাদের নির্দেশ দেন খাদ্যমন্ত্রী। এ জন্য খাদ্য মন্ত্রণালয়ে একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে। কন্ট্রোল রুমে অবৈধ মজুদের তথ্য জানাতে +৮৮০২২২৩৩৮০২১১৩, ০১৭৯০৪৯৯৯৪২ এবং ০১৭১৩০০৩৫০৬ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। সভায় খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, অতিরিক্ত সচিববৃন্দ,খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার খাদ্যমন্ত্রী বলেছিলেন, অবৈধ মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে করণীয় পদক্ষেপ নেয়া হবে। সে সময় তিনি ব্যবসায়ীদের অতিরিক্ত লাভ না করে ভোক্তাদের প্রতি মানবিক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, বিভিন্ন কর্পোরেট হাউস বাজার থেকে ধান চাল কেনায় লিপ্ত হয়েছে। তারা কৃত্রিম কোনো সংকট তৈরি করছে কিনা, তা খতিয়ে দেখতে হবে। ভোক্তা যেন আতঙ্কিত না হয়, সেজন্য সচেতনতা তৈরি করার পাশাপাশি ধান চালের বাজারে নজরদারি বাড়াতে প্রশাসনকে নির্দেশনা দেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App