×

সারাদেশ

কারাগার থেকে মুক্তি পেয়েও ফিরতে পারেনি ভারতীয় ৫ নাগরিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২২, ০৮:৪২ পিএম

কারাগার থেকে মুক্তি পেয়েও ফিরতে পারেনি ভারতীয় ৫ নাগরিক

ভারতীয় পাঁচ নাগরিক। ছবি: ভোরের কাগজ

কুড়িগ্রামের কারাগারে দীর্ঘদিন আটক থাকা ভারতীয় ৫ নাগরিকের সাজার মেয়াদ শেষ হলেও ভারতের পক্ষ থেকে তাদের গ্রহণ করার অনুমতি না মেলায় তাদের দেশে ফেরা হয়নি। বিষয়টি নিশ্চিত করেন কুড়িগ্রাম কারাগারের জেলার ইসমাইল হোসেন।

মঙ্গলবার (৩১ মে) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে আটক ঐ ৫ ভারতীয় নাগরিককে তাদের দেশে পাঠানোর উদ্দেশ্যে কুড়িগ্রাম জেলা কারাগার থেকে লালমনিরহাট জেলার বুড়িমারী চেক পোষ্টে পাঠানো হয়। কিন্তু ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বি.এস.এফ'র কাছে তাদের গ্রহণের জন্য সরকারি কোন নির্দেশনা না থাকায় তাদের গ্রহণে অপারগতা জানান। এরকম পরিস্থিতিতে তাদেরকে আবারও কুড়িগ্রাম কারাগারে নিয়ে আসা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিভিন্ন সময়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে এসব ভারতীয় নাগরিককে আদালত বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। তখন থেকেই তারা বাংলাদেশের কুড়িগ্রাম জেলা কারাগারে সাজা ভোগ করছিলেন। আটককৃতদের সাজার মেয়াদ ৬ মাস পার হলেও ফেরত পাঠানোর প্রয়োজনীয় উদ্যোগের অভাবে তারা দীর্ঘদিন ধরে জেলা কারাগারেই অবস্থান করছিলেন।

মুক্তি প্রাপ্তরা হলেন, আসাম রাজ্যের এসএস মাইনকারচর ধুবরী জেলার সিংগীমারী থানার পুরান কানাইমারা গ্রামের বাসিন্দা নুর ইসলাম শেখের পুত্র সেলিম মিয়া। তার আরপি নম্বর ০১/২০২১। একই এলাকার জাহাঙ্গীর আলমের পুত্র আখের জামান। তার আরপি নম্বর ০২/২০২১। সানোয়ার হোসেনের পুত্র শাহ আলম। আরপি নম্বর ০৩/২০২১। ছুরুদ আলীর পুত্র নূরুজ্জামান। আরপি নম্বর ০৬/২০২১। এছাড়া কুচবিহার জেলার দিনহাটা থানার সাদিয়ালের কুটি গ্রামের বাসিন্দা দুদু মিয়ার পুত্র আলম মিয়া। আরপি নম্বর ০৭/২০২১।

কুড়িগ্রাম পাবলিক প্রসিকিউটর এস এম আব্রাহাম লিংকন বলেন, সাজার মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে যে কোন বন্দীর মুক্তি পাওয়া তার সাংবিধানিক অধিকার। বিশেষ করে ভিন্ন দেশের নাগরিকের ক্ষেত্রে তা বাস্তবায়নের দুই দেশের সরকার পক্ষের আন্তরিক প্রচেষ্টা থাকা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App