×

জাতীয়

আখাউড়া দিয়ে ভারতে গেল গ্যাস, তেল নেয়ারও প্রস্তুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২২, ০৯:২৫ পিএম

আখাউড়া দিয়ে ভারতে গেল গ্যাস, তেল নেয়ারও প্রস্তুতি

ভারতে যাচ্ছে গ্যাস। ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে মঙ্গলবার ভারতে গেছে এলপি গ্যাস। দু’টি ট্যাংকে করে প্রায় ৩৫ টন গ্যাস ভারতে যায়। মধ্যপ্রাচ্য থেকে আসা এসব গ্যাস বাংলাদেশে প্রক্রিয়াজাত করে ভারতে পাঠানো হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে বাংলাদেশের উপর দিয়ে জ্বালানি তেল নেওয়ারও প্রস্তুতি নিচ্ছে ভারত। সম্প্রতি বন্যায় ভারতে আসামে ব্যাপক ভূমিধ্বসে রেল যোগাযোগ বন্ধ থাকায় বিকল্প পথ হিসেবে বাংলাদেশকে ব্যবহার করতে চাচ্ছে দেশটি। ২০১৬ সালের তেল পাঠানোর মতো আবার এ পথকে সক্রিয় করতে চায় তারা।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট মৌ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মহসীন আহমেদ সরকার মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায় ভোরের কাগজকে জানান, মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে আনা গ্যাস বাংলাদেশে প্রক্রিয়াজাত করে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড তার প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতে পাঠিয়েছে। এ বন্দর দিয়ে প্রায় ৫০ হাজার টন গ্যাস পাঠানোর কথা রয়েছে। একাধিক কোম্পানি গ্যাস পাঠাবে বলে জানতে পেরেছেন তিনি। এর আগে কুমিল্লার একটি বন্দর দিয়ে গ্যাস ভারতে যায়।

এদিকে ভারতের ত্রিপুরা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকায় মঙ্গলবার প্রকাশিত খবরে বলা হয়, আসামের সঙ্গে ত্রিপুরার রেলযোগাযোগ বন্ধ থাকায় ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) বিকল্প পথ খুঁজছে। আসাম থেকে মেঘালয়ের ডাউকি হয়ে বাংলাদেশের ভেতর দিয়ে ফের ত্রিপুরায় প্রবেশ করে তেল। এর মাধ্যমে পরিবহন ব্যয়ও কমে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App