পেশাগত কাজে সাংবাদিকদের বাধা দিলে সাংগঠনিক ব্যবস্থা: ছাত্রলীগ সভাপতি

আগের সংবাদ

নতুন শ্রমবাজার অনুসন্ধান : মালয়েশিয়ায় কর্মী প্রেরণের পথ উন্মুক্ত হোক

পরের সংবাদ

ভারতের কাছে ‘বুদ্ধি’ চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: মে ৩১, ২০২২ , ১২:৩৯ পূর্বাহ্ণ আপডেট: মে ৩১, ২০২২ , ১২:৪১ পূর্বাহ্ণ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, পশ্চিমা নিষেধাজ্ঞা এড়িয়ে রাশিয়ার কাছ থেকে তেল ও গম কিনতে ভারতের কাছে ‘বুদ্ধি’ চাওয়া হয়েছে। মন্ত্রী বলেন, এ নিয়ে আমাদের বন্ধুত্বপূর্ণ আলোচনা হয়েছে। তারা কীভাবে রাশিয়ার কাছ থেকে তেল ও গম কিনে সামাল দিয়েছে। তারা বড় দেশ, তারা ম্যানেজ করতে পারে। তারা কোনো পদক্ষেপ নিলে কেউ তাদের ওপর নিষেধাজ্ঞা দেয় না। আমরা তো দরিদ্র, ছোটখাটো দেশ, আমাদের ওপর মাতব্বরি একটু বেশি। মাতব্বরি তো দেখছেন প্রতিদিন। আপনারাও (সাংবাদিকরা) তাদের উৎসাহ দেন। তারা প্রতিদিন একেকটা ইস্যু নিয়ে আসে।

সোমবার (৩০ মে) ভারতের আসামের রাজধানী গুয়াহাটিতে নদীবিষয়ক সম্মেলনে অংশ নেওয়ার পর দেশে ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

বৈঠকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনার প্রসঙ্গে জানতে চাইলে ড. মোমেন বলেন, রাশিয়া আমাদের কাছে তেল বিক্রির প্রস্তাব দিয়েছে। তারা আমাদের কাছে গমও বিক্রি করতে চায়। কিন্তু আমরা তো নিষেধাজ্ঞার ভয়ে… ভারতের কাছে জানতে চেয়েছি তোমরা কীভাবে করেছ। তোমরা তো নিচ্ছ। … জ্বালানি তো আমাদের জন্য সত্যিকারের একটি সমস্যা। এ নিয়ে আমরা ভয়ে আছি। তাই আমরা তাদের কাছে বুদ্ধি চাই।

মন্ত্রী বলেন, আমরা তাদের বলতাম উন্নয়ন অংশীদার। এখন উন্নয়নে এক পয়সাও দেয় না। কিন্তু খালি অ্যাডভাইস দিয়েই যাচ্ছে। আর উন্নয়ন যাতে বাধাগ্রস্ত হতে পারে, তার জন্য যত ধরনের ফরমাশ আছে, তা দিচ্ছে। অস্থিরতা সৃষ্টির জন্য বিভিন্ন ধরনের শর্ত জুড়ে দিচ্ছে। সেগুলো তো গ্রহণযোগ্য নয়। এ জন্যই আমরা ভারতের সঙ্গে আলাপ করেছি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়