×

শিক্ষা

ঢাবিতে ভর্তিচ্ছুদের ডোপ টেস্ট নিয়ে কোনো সিদ্ধান্ত নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২২, ০৪:৩৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানোর বিষয়ে আপাতত কোনো সিদ্ধান্ত গৃহিত হয়নি। গত বছরের মতো এবছরও ডোপ টেস্ট করানো হবে না বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৩১ মে) ডোপ টেস্ট কমিটির আহ্বায়ক ডা. টিটু মিঞা, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল ও ডোপ টেস্ট কমিটির একাধিক সদস্যের সাথে কথা বলে এই তথ্য জানা গেছে।

এদিকে আগামী ৩ জুন ব্যবসায় অনুষদভুক্ত 'গ' ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হবে।

ডোপ টেস্ট কমিটির আহ্বায়ক ডা. টিটু মিঁঞা ভোরের কাগজকে বলেন, গত ছয় মাস আগে আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ডোপ টেস্ট বিষয়ে একটা রিপোর্ট জমা দিয়েছি। এর পর থেকে প্রশাসন থেকে আমাদের কাছে এ বিষয়ে আর কোনো নির্দেশনা আসেনি। রিপোর্টে আমরা আলোচনা করে বেশ কিছু সুপারিশ করেছি। বিষয়টি এতটুকুতেই থেমে আছে।

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানো হবে কিনা এ প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ভোরের কাগজকে বলেন, আপাতত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এবছর ডোপ টেস্ট করানো হবে কিনা এটা এখনো বলা যাচ্ছে না যেহেতু আমরা এই বিষয়টি নিয়ে এখনো আলোচনায় বসি নি।

যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী ভোরের কাগজকে বলেন, ডোপ টেস্ট বিষয়ক কমিটি তাদের একটি রিপোর্ট জমা দিয়েছে কয়েক মাস আগে। এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ডোপ টেস্ট করানোর বিষয়ে প্রশাসন থেকে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

এদিকে ডোপ টেস্ট কমিটির সদস্য ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, গত বছরের শেষ দিকে আমরা সুপারিশসহ ডোপ টেস্ট বিষয়ে একটা রিপোর্ট প্রশাসনকে জমা দিয়েছি। এর পর থেকে এটার কার্যক্রম স্থগিত আছে। এ বিষয়ে পরবর্তী সময়ে কোনো আলোচনা বা সভা হয়নি।

এর আগে গত বছরের ৩১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক নিয়মিত সভায় বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থী ভর্তি এবং শিক্ষক নিয়োগে ডোপ টেস্ট কার্যকর করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

এ লক্ষ্যে ডোপ টেস্টের সক্ষমতা যাচাইয়ে ডিনস কমিটির করা সাত সদস্যের একটি কমিটি অনুমোদন দেয় সিন্ডিকেট। এই কমিটির প্রধান করা হয় ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর চিকিৎসাবিজ্ঞান ও গবেষণা অনুষদের ডিন অধ্যাপক ডা. টিটো মিঞাকে।

কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রহমতুল্লাহ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিহির লাল সাহা, তৎকালীন ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবী, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান জোবেদা খাতুন এবং তৎকালীন বিশ্ববিদ্যালয়ের প্রধান মেডিক্যাল কর্মকর্তা ডা. সারওয়ার জাহান মুক্তাফী।

সাত সদস্য বিশিষ্ট এই কমিটি গত বছরের ডিসেম্বরের শুরুতে 'ডোপ টেস্ট' বিষয়ক নীতিমালা তৈরি করে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে জমা দেন।

সেখানে যারা প্রথমবর্ষে ভর্তি হবে তাদের দিয়ে এই প্রক্রিয়া শুরু করা, প্রাথমিক পর্যায়ে প্রয়োজনীয় ল্যাবের অভাবে ঢামেকের পক্ষে ডোপ টেস্ট সম্ভব নয়, যে কারণে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, পপুলার মেডিক্যালের সহায়তায় ডোপ টেস্ট করা, দু-তিন বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে ডোপ টেস্ট ল্যাব প্রতিষ্ঠার সুপারিশসহ আরো বেশ কিছু সুপারিশ করা হয়। তবে সেগুলোর বাহ্যত কোনো বাস্তবায়ন নেই বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত ২৯ আগস্ট জাতীয় সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বছরে একবার ডোপ টেস্টের পাশাপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়েও ডোপ টেস্টের তাগিদ দেওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App