ভোরের কাগজের খুলনা শিল্পাঞ্চল প্রতিনিধির বাবার মৃত্যু

আগের সংবাদ

সাদা পোশাকে নেতৃত্বে ফিরছেন সাকিব

পরের সংবাদ

আবদুল গাফ্ফার চৌধুরীকে স্মরণ করল দ্য ঢাকা রিভিউ

প্রকাশিত: মে ৩১, ২০২২ , ৯:৫৪ অপরাহ্ণ আপডেট: মে ৩১, ২০২২ , ৯:৫৪ অপরাহ্ণ

কথামালায়, স্বরচিত কবিতায়, আবৃত্তি ও প্রকাশনা অনুষ্ঠানের মধ্য দিয়ে সদ্যপ্রয়াত সাংবাদিক, কলাম লেখক এবং একুশের গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীকে স্মরণ করেছে দ্য ঢাকা রিভিউ।

মঙ্গলবার (৩১ মে) বিকালে বিশ্বসাহিত্য কেন্দ্রের মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। আবদুল গাফ্ফার চৌধুরীর কর্মময় জীবনের নানা বিষয় নিয়ে কথা বলেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি জাহিদুল হক।

বক্তারা বলেন, আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন অনেকের প্রেরণা হয়ে থাকবে যুগ যুগ। তার মৃত্যুতে বাংলাদেশ প্রগতিশীল, সৃজনশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন অগ্রপথিককে হারালো। তার একুশের অমর সেই গান বাঙালি জাতিকে ভাষা আন্দোলন ও মুক্তির আন্দোলনে অসম সাহস ও প্রেরণা যুগিয়েছিল।

পিতার স্মৃতিচারণে আবদুল গাফ্ফার চৌধুরীর ছেলে অনুপম চৌধুরী বলেন, আমাদের বাবাকে বাংলাদেশের মানুষ যে সম্মান ও ভালোবাসা দিয়েছে, সেজন্য এদেশের মানুষের কাছে আমরা কৃতজ্ঞ।

অনুষ্ঠানে কবি আমিনুর রহমান সম্পাদিত ‘দ্য ঢাকা রিভিউ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শ্বশুর আবদুল গাফ্ফার চৌধুরীর প্রতি সম্মান জানিয়ে স্বরচিত প্রথমে একগুচ্ছ স্বরচিত কবিতা পাঠ করেন গাফ্ফার চৌধুরীর পুত্রবধূ বৃটিশ কবি ও সাংবাদিক ক্লেইয়ার বুকাস এরপর কবিতা পাঠে অংশ নেন কবি মুহাম্মদ নুরুল হুদা, জাহিদুল হক, গোলাম কিবরিয়া পিনু, সাকিব লোহানী, মাকসুদুজ্জামান, আবুল কালাম আজাদ, নাইমা খানম, আমিনুর রহমান, রিয়াজ আহমেদ আয়েশা শারমিন চৌধুরী প্রমুখ। প্রয়াত এই কলামিস্টের প্রতি শ্রদ্ধা জানিয়ে কবিতা আবৃত্তি করেন প্রজ্ঞা লাবণী।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়